এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

পুরোনো মেশিন ও ব্যালটে ইসির ভোটের প্রস্তুতি

নতুন দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প কবে পাশ হবে-সে সম্পর্কে নির্বাচন কমিশনকে আনুষ্ঠানিকভাবে জানায়নি পরিকল্পনা কমিশন। এমনকি এ প্রকল্পের পিইসি সভারও তারিখ নির্ধারণ হয়নি। উলটো কমিশনের কর্মকর্তারা অনানুষ্ঠানিকভাবে জেনেছেন-এ প্রকল্প অনুমোদন প্রক্রিয়া ধীরগতিতে এগোচ্ছে। এমন পরিস্থিতিতে নির্বাচন কমিশনের হাতে যে ইভিএম ও স্বচ্ছ ব্যালট বাক্স আছে, তা দিয়েই আগামী নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ইসি সচিবালয়। ইতোমধ্যে সারা দেশে তিন লাখের কিছু বেশি স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহারের উপযোগী বলে চিহ্নিত করা হয়েছে।একই সঙ্গে ২০১৮ সালে কেনা ইভিএমগুলো ব্যবহারের উপযোগী কি না-তা যাচাই বাছাই করা হচ্ছে। পাশাপাশি ইভিএম ও ব্যালট-দুই প্রক্রিয়ায় ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। তবে আগামী নির্বাচনে কতটি আসনে ইভিএম ও কতটি আসনে কাগজের ব্যালটে ভোট হবে সেই সিদ্ধান্ত এখনো হয়নি। চলতি মাসেই এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ নিয়ে নির্বাচন কমিশনাররা বিভিন্ন সময়ে গণমাধ্যমে বক্তব্য রেখেছেন। কিন্তু যে দ্রুততার সঙ্গে প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে, এটি পাশের ক্ষেত্রে সেই গতি নেই। এতে অনেকটা হতাশ ও বিব্রত নির্বাচন কমিশন। তারা আরও বলেন, বিষয়টি নিয়ে গতকাল রোববার অনুষ্ঠিত কমিশন সভায় আলোচনা হবে-এমন আভাস আগে পাওয়া গেলেও এ নিয়ে আলোচনা হয়নি। এমন পরিস্থিতিতে ইসির হাতে থাকা সরঞ্জাম দিয়েই নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে বিদ্যমান ইভিএম দিয়ে আগামী নির্বাচনে ৫০টি আসনে ভোটগ্রহণ করা সম্ভব হবে।

ইভিএম র পাশাপাশি কাগজের ব্যালটে ভোটগ্রহণের প্রস্তুতি অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। রোববার তিনি  নির্বাচন কমিশনের কাছে যেসব ইভিএম আছে সেগুলো ব্যবহারের উপযোগী কতটা তা যাচাই করা হচ্ছে। ইসির ১০টি অঞ্চলের মধ্যে ৫ অঞ্চলের কিইউসি কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এর মধ্যে যেগুলো উপযোগী থাকবে, সেগুলো আগামী নির্বাচনে ব্যবহারের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে প্রস্তাবিত ইভিএম প্রকল্প পাশ, ওই প্রকল্পের আওতায় কেনা মেশিনও নির্বাচনে ব্যবহার করা হবে। এছাড়া কাগজের ব্যালটে ভোট নেওয়ার প্রস্তুতিও পাশাপাশি অব্যাহত রয়েছে।