চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

ভোটের ওপর আস্থা কমছে মানুষের

বুধবার অনুষ্ঠিত জাতীয় সংসদের ৬টি আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতির অত্যন্ত নিম্নহার চলতি ধারার নির্বাচনের ওপর জনগণের আস্থা আরও কমে যাওয়ার লক্ষণ বলে মনে করা হচ্ছে। ভোট পড়েছে গড়ে মাত্র ২৮ দশমিক ৪৬ শতাংশ। দেশের নির্বাচনী ঐতিহ্যের নিরিখে এটা খুবই কম।জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ১১ মাস। এই সময়ের মধ্যে বড় পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন আছে। বিশ্নেষকদের মতে, নির্বাচনী ব্যবস্থার প্রতি ভোটারদের অনাগ্রহের কারণগুলো দূর হয়নি। সাধারণ মানুষ প্রশ্ন করছেন, ভোটের সার্বিক পরিবেশ কি এমন হতাশাজনকই থাকবে?
২০১৪ ও ১৮ সালে একতরফা নির্বাচন হয়েছিল। পরবর্তী স্থানীয় নির্বাচনগুলো গোলযোগপূর্ণ ও ভোটার খরাকবলিত। প্রায় এক বছর আগে দায়িত্ব নিয়ে নিজেদের কাজ দিয়ে সাধারণ ভোটারদের আস্থা অর্জনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছিল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। বিশেষজ্ঞদের মতে, আগামী সংসদ নির্বাচনের আগে ভোটারদের আস্থা ফেরানোর কথা ইসি মুখে বললেও কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়। অথচ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার সদ্যসমাপ্ত উপনির্বাচন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

বিএনপির পদত্যাগে শূন্য হওয়া চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩, বগুড়া-৪ ও ৬, ব্রাহ্মণবাড়িয়া-২ ও ঠাকুরগাঁও-৩ আসনে গত বুধবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়। এর আগে বহুল আলোচিত গাইবান্ধা-৫ আসনে ভোট পড়েছিল ৩৮ শতাংশ। ওই ভোটে ইভিএমের পাশাপাশি সিসি ক্যামেরা ব্যবহার করে ইসি। ঢাকা থেকে সিসি ক্যামেরা দেখে প্রথম দফায় নির্বাচন বন্ধ করে দেওয়া হয়েছিল। বুধবারের ভোটে আর্থিক খরচের কারণে সিসি ক্যামেরা ব্যবহার থেকে বিরত থাকে এ প্রতিষ্ঠান।এই উপনির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে বহুল আলোচিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে- ১৬ দশমিক ৪৬ শতাংশ। সর্বোচ্চ ঠাকুরগাঁও-৩ আসনে- ৪৬ দশমিক ২৯ শতাংশ। এবার প্রার্থী নিখোঁজ হওয়া, হামলা, প্রতিপক্ষ প্রার্থীর এজেন্ট বের করে দেওয়া, ককটেল বিস্ম্ফোরণ, কেন্দ্রের গোপন কক্ষে ডাকাত এবং ভোট গণনার শেষ মুহূর্তে ফল পাল্টে দেওয়ার মতো অভিযোগ উঠেছে।