ফরিদপুরে বাস-পিকআপভ্যান সংঘর্ষে নিহত ১১গরমে বাড়ছে ডায়রিয়া, জ্বরবিভিন্ন স্থানে শিলাবৃষ্টির পূর্বাভাসআজ থেকে স্বাভাবিক নিয়মে চলবে ব্যাংকের লেনদেনইরানে পাল্টা হামলার সিদ্ধান্ত ইসরায়েলের
No icon

ঢাকায় দীর্ঘ ২৫ কিলোমিটার মানববন্ধন করবে বিএনপি

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দেশের ৮২ সাংগঠনিক জেলার মধ্যে ৭৫ জেলায় আজ শনিবার মানববন্ধন করবে বিএনপি। এ মানববন্ধন কর্মসূচিকে রাজধানীতে মানবপ্রাচীরে রূপ দিতে চায় দলটি। এ কারণে ঢাকায় ২৫ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন পালন করার কথা জানিয়েছে বিএনপি।এই কর্মসূচি সফল করতে জেলাভিত্তিক দলের একাধিক কেন্দ্রীয় নেতাকে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর থাকায় ময়মনসিংহ মহানগর, উত্তর এবং দক্ষিণ জেলায় আজ কোনো কর্মসূচি পালন করবে না দলটি।এ ছাড়া অভ্যন্তরীণ দ্বন্দ্বে নরসিংদীতে কর্মসূচি রাখা হয়নি। সাংগঠনিকভাবে দুর্বল হওয়ায় ফরিদপুর মহানগর, গোপালগঞ্জ ও শরীয়তপুরেও কোনো কর্মসূচি রাখা হয়নি।এসব জেলার নেতৃবৃন্দ চাইলে স্থানীয়ভাবে কর্মসূচি করতে পারবে।গতকাল শুক্রবার বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকায় টঙ্গী ব্রিজ-বিমানবন্দর-যমুনা ফিউচার পার্ক-বাড্ডা-রামপুরা-আবুল হোটেল-মালিবাগ রেলগেট-মৌচাক-শান্তিনগর-কাকরাইল-নয়াপল্টন-ফকিরাপুল-আরামবাগ-মতিঝিল শাপলা চত্বর-ইত্তেফাক মোড়-টিকাটুলী হয়ে যাত্রাবাড়ী পর্যন্ত ২৫ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন পালিত হবে। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত হওয়া এক ঘণ্টার মানববন্ধনকে তারা মানবপ্রাচীরে রূপ দিতে চায়। এই কর্মসূচি সফল করতে ঢাকাসহ সব মহানগর ও জেলা পর্যায়ে কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।

এর মধ্যে ঢাকা মহানগর দক্ষিণের কর্মসূচিতে অংশ নেবেন মির্জা ফখরুল ও মির্জা আব্বাস। তারা নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থাকবেন। মহানগর উত্তরের বাড্ডা সুবাস্তু নজর ভ্যালির সামনে থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর (বীর উত্তম)।স্থায়ী কমিটির নেতাদের মধ্যে ঢাকা জেলায় গয়েশ্বর চন্দ্র রায়, মানিকগঞ্জে ড. আব্দুল মঈন খান, চট্টগ্রাম মহানগরে আমীর খসরু মাহমুদ চৌধুরী, বরিশাল মহানগরে বেগম সেলিমা রহমান মানববন্ধনে নেতৃত্ব দেবেন। এর বাইরে সব মহানগর ও জেলার কর্মসূচিতেও কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।কর্মসূচি সফল করতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ৫০ স্থানে নেতাকর্মীরা জড়ো হয়ে মানববন্ধন করবেন। এ জন্য ঢাকা মহানগরীর বিএনপির থানা পর্যায়ের নেতাকর্মীদেরও দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। এর পাশাপাশি কেন্দ্রীয় ৬৫ নেতা কোথায় থাকবেন তা দল থেকে নির্ধারণ করে দেওয়া হয়েছে। অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বেশ কয়েকটি ভাগে ভাগ হয়ে কর্মসূচিতে অংশ নেবেন।

সমমনা দল ও জোট: বিএনপি ছাড়াও সমমনা রাজনৈতিক জোট, দল এবং সংগঠন রাজধানীতে কর্মসূচি পালন করবে। বেলা ১১টায় গণতন্ত্র মঞ্চ পল্টন মোড়ে এবং গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি যৌথভাবে নটর ডেম কলেজের উল্টো দিকে, গণতান্ত্রিক বাম ঐক্য জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন করবে।একই সময়ে ১২ দলীয় জোট বিজয়নগরে পানির ট্যাংকের কাছে, জাতীয়তাবাদী সমমনা জোট বিজয়নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে এবং সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে।বিকেল ৩টায় এলডিপি পূর্বপান্থপথে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে এবং যাত্রাবাড়ী ফ্লাইওভারের কাছে তিনটি পৃথক মানববন্ধন করবে। বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কৃষি ও শিক্ষা উপকরণসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং ১০ দফা দাবিতে এ কর্মসূচি পালিত হবে।