তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ বন্ধ ঘোষণাতীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর
No icon

টাইগারদের চোখ এবার হোয়াইটওয়াশে

স্বপ্নের পরিধি এখন আরও বড়। প্রথম দুই ম্যাচ জিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবার বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করার স্বপ্ন দেখছেন টাইগাররা। আজ মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বেলা ৩টায়। সাকিবরা শেষ ম্যাচেও জয়কে পাখির চোখ করেই মাঠে নামবেন। আর ইংলিশদের লক্ষ্য- হোয়াইটওয়াশ এড়ানো।২০২১ সালে ক্রিকেটের কুলীন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। আর এবার ইংলিশদের বিপক্ষে দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম সাক্ষাতেই ইতিহাস রচনা করেছেন সাকিবরা। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করেছেন তারা। আজ শেষ ম্যাচটি জিতলে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয়বার টেস্ট খেলুড়ে কোনো দলের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জয়ের স্বাদ পাবেন টাইগাররা। তবে এটার বাড়তি তাৎপর্য রয়েছে। কেননা ইংল্যান্ড যে বিশ্বচ্যাম্পিয়ন দল। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর এ বছর প্রথমবার বাংলাদেশ সফরে এসে টি-টোয়েন্টি ম্যাচ খেলছেন তারা। প্রসঙ্গত এর আগে ২০১২ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ তেই জিতেছিলেন টাইগাররা। শেষ ম্যাচটি জেতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে মিরাজ বলেছেন, আমরা জেতার জন্যই নামি, কিন্তু জেতার আগে কিছু প্রক্রিয়া আছে। সেটি অনুসরণ করতে হয় আমাদের।

আমরা যদি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাই, তা হলে কখনো জিততে পারব না। আমরা যেভাবে চলছি, যে রুটিন আছে, সেভাবেই চেষ্টা করব। এর পর খেলা শেষে ফল নিয়ে ভাবব।সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচের আগের দিন গতকাল কোনো অনুশীলন সেশন ছিল না বাংলাদেশ ও ইংল্যান্ড দলের। হোটেলে নিজেদের মতো করে সময় কাটিয়েছেন তারা। তবে দলের প্রত্যেক সদস্যই শেষ ম্যাচের জন্য নিজেদের মানসিকভাবে প্রস্তুত করেছেন। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বোলিং ও ফিল্ডিং ভালো হলেও ব্যাটিংয়ে বেশ ধুঁকতে হয়েছে। ইংল্যান্ডের ১১৭ রান তাড়ায় জয়ের জন্য ১৮.৫ ওভার পর্যন্ত খেলতে হয়েছে স্বাগতিকদের। হারিয়েছে ৬ উইকেট। লিটন, রনি, সাকিব, আফিফরা নামের প্রতি সুবিচার করতে পারেননি। তবে শান্ত, হৃদয় আর তাসকিনের ব্যাটে সওয়ার হয়ে এ যাত্রায় উদ্ধার পেয়েছে তারা! আজ টসও ম্যাচের ফল নির্ধারণে বড় ফ্যাক্ট হতে পারে! সাকিব প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচেই টস জিতেছিলেন। তিনি প্রথমে ফিল্ডিং নেওয়ায় বাংলাদেশের ব্যাটিং বিভাগকে খুব বেশি পরীক্ষা দিতে হয়নি। তবে আজ যদি প্রথমে ব্যাটিং করতে হয় তা হলে কে জানে হয়তো পুরো ব্যাটিং বিভাগকে আর্চার, মঈন, আদিল রশিদের সামনে কঠিন পরীক্ষা দিতে হবে। তাই শেষ ম্যাচ জিততে হলে ব্যাটসম্যানদের ভালো করাটা জরুরি। পাশাপাশি ভালো বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংও করতে হবে।শেষ ম্যাচে বাংলাদেশ একাদশেও ১-২টি পরিবর্তন দেখা যেতে পারে। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচের একাদশে একটি পরিবর্তন ছিল। শামীম পাটোয়ারীকে বিশ্রাম দিয়ে মিরাজকে দলে নেওয়া হয়েছিল। সিরিজ নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচে নাসুমকে বিশ্রাম দিয়ে তানভীরকে খেলানোর সম্ভাবনা রয়েছে।

facebook sharing button

twitter sharing button