এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

সংকটে গণমাধ্যম ও সাংবাদিকতা

সংকটে রয়েছে গণমাধ্যম ও সাংবাদিকতা। আইনও গণমাধ্যমের জন্য বৈরী। সাংবাদিকতা এখনও চ্যালেঞ্জ নারীর জন্য। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) রজতজয়ন্তীতে গতকাল বৃহস্পতিবার স্মারক বক্তৃতা ও পৃথক দুটি সেমিনারে বক্তারা এসব কথা বলেন। কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশে সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা : বর্তমান পরিপ্রেক্ষিত শীর্ষক স্মারক বক্তৃতায় বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, আন্তর্জাতিকভাবে বলা হয়, বাংলাদেশের গণমাধ্যম আংশিক স্বাধীন। সাংবাদিকদের মধ্যে সেলফ সেন্সরশিপ' তৈরি করেছে ভয়ের সংকট। ভয় শুধু সরকারের তরফ থেকে নয়, অন্যান্য পক্ষ থেকেও রয়েছে। তিনি বলেন, রাজনৈতিক দলগুলো বিরোধী দলে থাকাকালে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে যতটা সোচ্চার থাকে, ক্ষমতায় গিয়ে সেই উচ্চকণ্ঠ ধরে রাখতে পারে না। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হবে না বলে নিশ্চিয়তা দেওয়া হলেও বাস্তব চিত্র ভিন্ন।

এ আইনের পর আন্তর্জাতিক মুক্ত গণমাধ্যম সূচকে তিন ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের স্মারক বক্তৃতার পর ভিডিও লিঙ্কে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকার সমালোচনা গ্রহণ এবং সমালোচকদের পুরস্কৃত করার সংস্কৃতি লালন করে। তবে খারাপ কাজের সমালোচনার পাশাপাশি ভালো কাজের প্রশংসাও প্রয়োজন, তাতে ভালো কাজ উৎসাহিত হয়। ডিআরইউর সাবেক সভাপতি শাহজাহান সরদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এবং বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ফিন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাবেক সভাপতি শওকত মাহমুদ।