ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

ভোজ্য তেলের দাম আরো বাড়ল

সপ্তাহের ব্যবধানে ভোজ্য তেলের বাজার আরো চড়েছে। আগের বাড়তি দামের সঙ্গে চলতি সপ্তাহে যোগ হয়েছে প্রতি কেজিতে তিন থেকে ছয় টাকা পর্যন্ত। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয় দফা এবং গত তিন মাসে ষষ্ঠবারের মতো দাম বাড়ল।খোলা সয়াবিনের দাম বেড়েছে কেজিতে তিন থেকে পাঁচ টাকা। আর বোতলজাত সয়াবিনের দাম বেড়েছে লিটারে পাঁচ থেকে ছয় টাকা। পাম তেলের দামও বেড়েছে কেজিতে ছয় থেকে সাত টাকা। এর আগে চলতি সপ্তাহের মাঝামাঝিতে মিলমালিকরা ভোজ্য তেলের দাম বাড়ানোর কথা জানিয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে চিঠি দেন।ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, করোনার কারণে সয়াবিন ও পামের খামারগুলোতে শ্রমিক সংকট দেখা দেওয়ায় কাঁচামালের সরবরাহ কম। ফলে আন্তর্জাতিক বাজারে উৎপাদন ব্যাহত হচ্ছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে দেশের বাজারেও দাম বাড়ানো হয়েছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বিশ্লেষণে দেখা যায়, ভোজ্য তেলের বর্তমান দাম ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া এক বছর আগের তুলনায় ভোজ্য তেলের দাম বেড়েছে ৩০ থেকে ৫০ শতাংশ।গতকাল বৃহস্পতিবার রাজধানীর মুগদা, মানিকনগর, সেগুনবাগিচা, মালিবাগসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বড় দোকানগুলোতে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১১০ টাকা কেজি দরে। বাজার ওপাড়া-মহল্লার ছোট দোকানগুলোতে রাখা হচ্ছে ১১৫ টাকা পর্যন্ত। গত সপ্তাহে যা ১০৫ থেকে ১১০ টাকার মধ্যে ছিল। নিম্ন আয়ের মানুষ যে পাম তেল সবচেয়ে বেশি ব্যবহার করে, তার দামও কেজিতে পাঁচ থেকে ছয় টাকা বেড়ে এখন ১০২ থেকে ১০৭ টাকা কেজি।বিভিন্ন ব্র্যান্ড কম্পানিগুলো তাদের বোতলজাত সয়াবিনের দাম লিটারে ছয় থেকে সাত টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে। সে অনুসারে বিভিন্ন ব্র্যান্ডের তেলের এক লিটার বোতলের দাম ১২০ থেকে ১২৫ টাকা। গত সপ্তাহে যা ছিল ১১৪ থেকে ১১৮ টাকা। চলতি মাসের শুরুতে বোতলজাত সয়াবিনের দাম ছিল ১১০ থেকে ১১৪ টাকা লিটার।