সব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়েতাপমাত্রা ৫০ ডিগ্রির বেশি যেসব অঞ্চলেবিশ্ব ধরিত্রী দিবস আজপ্রাথমিকে শিক্ষক নিয়োগ: সংশোধিত ফলাফলে উত্তীর্ণ ৪৬ হাজারসকালের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
No icon

গম রপ্তানি বন্ধ করল ভারত

দেশের বাজারে দাম নিয়ন্ত্রণের পদক্ষেপ হিসেবে গম রপ্তানি বন্ধ করল ভারত। শুক্রবার দেওয়া এ ঘোষণা সেদিন থেকেই কার্যকর হয়েছে। তবে ভারত সরকার জানিয়েছে, যেসব রপ্তানি চালানের ক্রেডিট লেটার আগেই ইস্যু করা হয়েছে শুধু সেগুলোর চালান যেতে অনুমতি দেওয়া হবে।পাশাপাশি সরকার অন্যান্য দেশের অনুরোধে রপ্তানির অনুমতি দেবে বলে ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) থেকে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর কৃষ্ণ সাগর অঞ্চল থেকে গমের রপ্তানি কমে যাওয়ায় বৈশ্বিক ক্রেতারা চীনের পরই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ ভারতের দিকে ঝুঁকে ছিলেন। ভারত গম উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকলে হলেও রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো। পরিমাণ ও মূল্য উভয় দিক থেকে ভারতীয় গমের সবচেয়ে বড় ক্রেতা বাংলাদেশ।২০২০-২১ অর্থবছরে ভারতের মোট গম রপ্তানির ৫৪ শতাংশই এসেছে বাংলাদেশে। ওই বছর ভারতীয় গমের শীর্ষ ১০ ক্রেতা ছিল বাংলাদেশ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ইয়েমেন, আফগানিস্তান, কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া।