ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

সঞ্চয় ভেঙে ফেলছে মানুষ

ডিমের হালি আবারো ৫০ টাকায় উঠে গেছে। যেকোনো প্রকার সবজি ৭০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। প্রতিটি পণ্যের দামই অস্বাভাবিক হারে বেড়ে গেছে। কিন্তু মানুষের আয় বাড়েনি। বরং কোনো কোনো ক্ষেত্রে কমে গেছে। আয়ের চেয়ে ব্যয় বেড়ে যাওয়ার মানুষ এখন জমানো অর্থ ভেঙে ফেলছে। আর এরই প্রভাব পড়েছে সঞ্চয়পত্রে। গত আগস্টে সঞ্চয়পত্রে নিট বিনিয়োগের প্রবৃদ্ধি কমেছে প্রায় শতভাগ। বিপরীতে বেড়েছে উত্তোলনের হার। ব্যাংকের গড় আমানতের হার বেড়েছে ৮ শতাংশ, যেখানে আমানতের সুদহার ৬ শতাংশ বাদ দিলে থাকে ২ শতাংশ। আর মূল্যস্ফীতি বাদ দিলে আমানতের প্রবৃদ্ধি ঋণাত্মক প্রবৃদ্ধি হবে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে দেখা যায়, গত আগস্টে সঞ্চয়পত্রে নিট বিনিয়োগ হয়েছে মাত্র ৮ কোটি টাকা, যেখানে আগের বছরের একই সময়ে বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৬২৮ কোটি ৫০ লাখ টাকা। এক মাসে সঞ্চয়পত্রে নিট বিনিয়োগ কমেছে প্রায় শতভাগ। অপর দিকে, গত বছর জুলাই-আগস্ট দুই মাসে সঞ্চয়পত্রে নিট বিনিয়োগ হয়েছিল যেখানে ৫ হাজার ৭৩২ কোটি টাকা, সেখানে চলতি অর্থবছরের একই সময়ে বিনিয়োগ হয়েছে মাত্র ৪০১ কোটি টাকা।বিশ্লেষকরা জানিয়েছেন, সামনে বেকারত্বের হার বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। অপর দিকে একটি নির্দিষ্টসংখ্যক মানুষের আয় নির্ধারিত। বরং অনেক প্রতিষ্ঠান মাসের বেতন মাসে পরিশোধ করতে পারছে না। এ মুহূর্তে ব্যয় অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় ভোক্তাদের সামনে খাবার রেশনিং করা ছাড়া আর কোনোই বিকল্প নেই বলে মনে করছেন তারা।