প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়েতাপমাত্রা ৫০ ডিগ্রির বেশি যেসব অঞ্চলে
No icon

অধিকাংশ পোশাক কারখানায় ছুটি বাড়ানো হচ্ছে

ঈদের ছুটি ১০ দিন করার দাবিতে গাজীপুরের টঙ্গী এলাকায় সোমবার ভাঙচুর, বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। তাদের নানাভাবে বোঝানো ও সমঝোতা বৈঠকের পরও একটি পক্ষ সাধারণ শ্রমিকদের উস্কানি দিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করতে বাধ্য করে বলে অভিযোগ উঠেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ শুরু হয়। কাঁদানে গ্যাস, রাবার বুলেট ছুড়ে ছত্রভঙ্গ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩৪ জন আহত হন। তাদের মধ্যে ২০ জন শ্রমিক ও ১৪ জন পুলিশ সদস্য। শহীদ আহ্সা ন উল্লাহ্ মাস্টার জেনারেল হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) আহত শ্রমিকরা চিকিৎসা নিয়েছেন। ঢামেকে ভর্তি ১২ শ্রমিকের মধ্যে একজন ছাড়া অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছেন।এদিকে উদ্ভূত পরিস্থিতিতে ঈদের ছুটি বাড়িয়ে দিয়েছেন বিভিন্ন কারখানার মালিকরা। অধিকাংশ কারখানায় ৫ থেকে ১০ দিন পর্যন্ত ছুটি রয়েছে। যদিও করোনা সংক্রমণ রোধে তিনদিনের ছুটি ও কর্মস্থলে অবস্থান করার নির্দেশনা ছিল সরকারের।

এ ব্যাপারে জানতে চাইলে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ;র সভাপতি ফারুক হাসান বলেন, করোনা পরিস্থিতির কারণেই সরকার এবার সব শিল্পকারখানার ছুটি তিনদিন করার ঘোষণা দেয়, যাতে ছুটি নিয়ে কেউ নিজ এলাকা থেকে দূরে কোথাও যেতে না পারে। সারাবছরের ছুটির সঙ্গে সমন্বয় করে শ্রমিকদের ছুটি তিনদিনের বেশি দিতে আমাদের আপত্তি থাকবে কেন? তবে শ্রমিকসহ সংশ্নিষ্ট সবাইকে এবারের প্রেক্ষাপট বুঝতে হবে। পাশের দেশ ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ। বড় ছুটি নিয়ে শ্রমিকরা গ্রামে ছুটলে নিজের পরিবার ও আশপাশের লোকজনকে করোনা সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারেন।ফারুক হাসান আরও বলেন, যেহেতু অল্প কিছু কারখানায় ছুটি বাড়ানোর দাবি উঠেছে, তাই আমরা বলেছি কারখানা কর্তৃপক্ষ নিজেরা সারাবছরের ছুটির সঙ্গে সমন্বয় করে তিনদিনের সরকারি ছুটি এক থেকে তিনদিন বাড়াতে পারেন। তবে বর্ধিত ছুটি পেয়ে যাতে তারা দূরে কোথাও না যান, এ ব্যাপারে সচেতনতা আরও বাড়ানো দরকার। বাস, লঞ্চ ও ট্রেনও বন্ধ রয়েছে।