তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ বন্ধ ঘোষণাতীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর
No icon

রাজধানীতে হচ্ছে ১৪ দৃষ্টিনন্দন স্কুল

শিশুদের আকৃষ্ট করতে রাজধানীতে নতুন ১৪টি স্কুল নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। দৃষ্টিনন্দন এসব স্কুলে শিশুদের খেলাধুলার জন্য পৃথক ইনডোর গেমস রুম, অভিভাবকদের জন্য অপেক্ষাগার, শিশুদের উপযোগী ওয়াশরুম ব্লক থাকবে। প্রতিটি ভবনের পৃথক আর্কিটেকচারাল ডিজাইন হবে। স্কুলগুলোর মধ্যে তিনটি রাজধানীর উত্তরায় ও বাকি ১১টি পূর্বাচলে স্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নতুন এই স্কুলগুলো স্থাপন করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ স্কুল নির্মাণ করবে।একইসঙ্গে রাজধানীর ১২টি থানা এলাকায় থাকা ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই নির্মাণ করা হবে সুদৃশ্য নতুন ভবন। এজন্য পুরোনো ভবনগুলো ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। আজ বুধবার সকালে রাজধানীর মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে এই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গতকাল মঙ্গলবার বলেন, প্রাথমিক স্তরের কোমলমতি শিশুদের আকৃষ্ট করতে ঢাকা শহরে ১৪টি নতুন বিদ্যালয় ভবন নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। তিনি মনে করেন, ঢাকা শহরের প্রাথমিক বিদ্যালয়গুলো সুন্দর না হওয়ায় শিশুদের আকৃষ্ট করতে পারছে না। এ কারণে উচ্চবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়তে আসতে আগ্রহী হয় না। তিনি নির্দেশ দিয়েছেন, দৃষ্টিনন্দন ভবন ও শিশুদের আকৃষ্ট করে এমনভাবে ক্লাসরুমগুলো তৈরি করতে। এজন্য আমরা প্রকল্প নিয়েছি। মহাপরিচালক বলেন, রাজধানীর ৩৪২টি প্রাথমিক বিদ্যালয়েই দৃষ্টিননন্দন নতুন ভবন নির্মাণ করা হবে। প্রতিটির ডিজাইন হবে স্বতন্ত্র। গ্রামগঞ্জে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন একই ধরনের। রাজধানীতে তা হবে না। এরই মধ্যে ঢাকার ২০-২৫টি বিদ্যালয়ের নতুন আর্কিটেকচারাল ডিজাইন আমরা অনুমোদন করেছি। দুটি বিদ্যালয়ের দরপত্রও আহ্বান করা হয়েছে।

এগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন শিগগির হবে। পর্যায়ক্রমে সবগুলোরই নতুন ভবন হবে। তিনি বলেন, যেসব বিদ্যালয়ের খেলার মাঠ বর্তমানে আছে, তাদের সেই মাঠ রাখা হবে। সব বিদ্যালয় ভবনেই ইনডোর গেমস রুম ও অভিভাবকদের জন্য শেড থাকবে।ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের হিসাব মতে, ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই মুহূর্তে প্রায় ২ লাখ ছাত্রছাত্রী পাঠ গ্রহণ করছে।প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ও ঢাকা মহানগরীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন প্রকল্পের পরিচালক (যুগ্ম সচিব) মিজানুর রহমান জানান, ঢাকায় পুরোনো ৩৪২টিসহ নতুন ১৪টি বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করতে ১১৫৯ কোটি ২০ লাখ টাকা ব্যয় করা হবে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এসব বিদ্যালয় স্থাপন করা হবে। সম্পূর্ণ সরকারি অর্থে এসব ভবন নির্মাণ হবে।


প্রকল্প পরিচালক জানান, নতুন ১৪টি বিদ্যালয়ের জন্য জমি পেতে তারা রাজউকের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে উত্তরায় তিনটি ও পূর্বাচলে তিনটি বিদ্যালয়ের জন্য জমি বরাদ্দ দেওয়ার বিষয়টি রাজউকের বোর্ড সভায় অনুমোদিত হয়েছে। শিগগিরই তারা জমি পাবেন বলে আশা করছেন। মিজানুর রহমান জানান, বর্তমানে শিশুরা কেজি স্কুল, কিন্ডারগার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলের দিকে ঝুঁকে পড়ছে। সরকারি প্রাথমিক বিদ্যালয় মানেই গরিবের বিদ্যালয়-এই ধারণা থেকে তারা সবাইকে বের করে নিয়ে আসতে চান।