এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

গার্ডারের নিচে পিষ্ট পাঁচ প্রাণ

দুদিন আগেই গাঁটছড়া বাঁধেন রেজাউল করিম হৃদয়। নববধূসহ স্বজনদের নিয়ে প্রাইভেটকারে যাচ্ছিলেন রাজধানীর অদূরে আশুলিয়ার শ্বশুরবাড়িতে। গাড়ি চালাচ্ছিলেন হৃদয়ের বাবা রুবেল হাসান। রাজধানীর উত্তরার জসীম উদ্দীন সড়কে যেতেই বাস র;্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ৮০ টন ওজনের গার্ডার চাপা পড়ে দুমড়েমুচড়ে যায় ওই প্রাইভেটকার (ঢাকা মেট্রো গ ২২-৬০০৮)। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান পাঁচজন। আহত হলেও বেঁচে যান নবদম্পতি হৃদয় ও রিয়া মনি। গতকাল সোমবার বিকেল সোয়া ৪টার দিকে ঘটে এই মর্মন্তুদ ঘটনা।প্রত্যক্ষদর্শীরা জানান, ক্রেনে বক্সগার্ডার তোলার সময় সেটি চলন্ত গাড়িতে আছড়ে পড়ার পরই ক্রেনের কর্মীরা পালিয়ে যান। বিধ্বস্ত গাড়ির ভেতর তখনও চলছিল বাঁচার আকুতি। প্রকল্পের লোকজন আর ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে গেলেও গাড়ির ওপর থেকে ভারী গার্ডার সরাতে পারছিলেন না। শেষ পর্যন্ত ঘটনার অন্তত তিন ঘণ্টা পর আরেকটি ক্রেন এনে গার্ডার সরানো হয়। ততক্ষণে চিড়েচ্যাপ্টা গাড়িতে আটকে থাকা নিস্তেজ পাঁচজন ধীরে ধীরে নিথর হয়ে যান। এরপর উদ্ধার কর্মীরা শুধু পাঁচজনের লাশই বের করে আনতে পারেন।

প্রত্যক্ষদর্শীরা বলছিলেন, দ্রুত সময়ের মধ্যে গাড়িতে আটকে পড়া পাঁচজনকে উদ্ধার করা গেলে অন্তত এক শিশুকে হয়তো বাঁচানো যেত। কারণ দীর্ঘ সময় ভেতর থেকে এক শিশুর কান্না ভেসে আসছিল। অনেক চেষ্টা করেও কেউ সহায়তা করতে পারছিলেন না।নিহতরা হলেন রুবেল হাসান (৬০), হৃদয়ের শাশুড়ি ফাহিমা খাতুন (৪০), ফাহিমার বোন ঝরনা আক্তার (২৮) এবং ঝরনার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। নবদম্পতি হৃদয় ও রিয়াকে উদ্ধার করে উত্তরার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।উত্তরার এই হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন তিনি।ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের কথা জানিয়েছেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতারকে প্রধান করে করা ওই কমিটিকে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।
রাজধানীর ব্যস্ত সড়কে নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে ভারী গার্ডার বসাতে গিয়ে এত বড় দুর্ঘটনার পর শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। উদ্ধার তৎপরতায় দেরি নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে নানা কথা।

হৃদয়ের খালাতো ভাই রাকিব হোসেন জানান, গত শনিবারই হৃদয়-রিয়ার বিয়ে হয়। বিয়ের পর স্ত্রীসহ স্বজনদের নিয়ে আশুলিয়ায় শ্বশুরবাড়ি যাচ্ছিলেন হৃদয়। পথেই ঘটল এমন মর্মস্পর্শী ঘটনা।২০০৪ সালে প্রণীত কৌশলগত পরিবহন পরিকল্পনায় (এসটিপি) ঢাকায় তিনটি বিআরটি এবং তিনটি মেট্রোরেল লাইন নির্মাণের সুপারিশ করা হয়। সেই অনুযায়ী, ২০১২ সালে গাজীপুরের জয়দেবপুর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত ৪১ কিলোমিটার বিআরটি-৩ লাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ২০১৬ সালে কাজ শেষ করার পরিকল্পনা ছিল। তবে কাজ শুরুই হয় ২০১৭ সালে। বিআরটির নির্মাণকাজ মারাত্মক ভোগাচ্ছে দেশের ব্যস্ততম সড়ক টঙ্গী-জয়দেবপুরের যাত্রীদের। এ পথে দিনে গড়ে ৬০ হাজার গাড়ি চলে। যানজট নিরসনে সরকারের সচিবদের পর্যন্ত নির্মাণ এলাকায় যেতে হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশে।তিন দফায় দুই বছর করে সময় বাড়িয়ে ২০২২ সালের ডিসেম্বরে বিআরটি চালুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে আগামী ডিসেম্বরেও কাজ শেষ হবে কিনা তা নিয়ে শঙ্কা রয়েছে।