চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

দ্বিতীয় ধাপে ইউপি নির্বাচনের ভোট শুরু

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট নেওয়া শুরু হয়েছে। দেশজুড়ে নির্বাচন ঘিরে সহিংসতার ঘটনায় নির্বাচন কমিশনও বিব্রত ও উদ্বিগ্ন। এমন পরিস্থিতিতেই বৃহস্পতিবার ৮৩৫ ইউনিয়ন পরিষদে সকাল ৮টা থেকে ভোট শুরু হয়; বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোট চলবে।দ্বিতীয় ধাপের নির্বাচনকে ঘিরেই সবচেয়ে বেশি সহিংসতা হয়েছে। এ ধাপে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩২ জন, আহত চার শতাধিক। তাই এ নির্বাচন নিয়ে উত্তেজনা ও শঙ্কা রয়েছে ভোটার আর প্রার্থীদের মধ্যে। যদিও পাঁচটি ইউপির সবকটি পদে এবং ৮১টির চেয়ারম্যান পদে প্রার্থীরা এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া সংরক্ষিত সদস্যপদে ৭৬ জন এবং সাধারণ সদস্যপদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।আগের বারের মতো এবারও দলীয় প্রতীকে ভোট নেওয়া হলেও এই নির্বাচনে বিএনপির প্রতীক ধানের শীষের কোনো প্রার্থী নেই। তবে অনেক এলাকায় স্বতন্ত্র প্রার্থী রয়েছে দলটির। জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি দলের প্রার্থীও রয়েছেন মাঠে। কিন্তু বেশিরভাগ স্থানেই নৌকা প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী স্থানীয় আওয়ামী লীগের পদধারী বিদ্রোহীরা। মূলত তাদের মধ্যেই হানাহানি ঘটছে। ফলে নির্বাচনী এলাকাগুলোতে বিরাজ করছে টানটান উত্তেজনা।

বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্যমতে, জানুয়ারি থেকে ১০ নভেম্বর পর্যন্ত দেশে ৪৬৯টি নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটেছে। এসব সহিংসতায় আওয়ামী লীগের ৪১ জন, বিএনপির দুজন, সাধারণ মানুষ ২২ জন, পুলিশের গুলিতে ১৫ জন এবং একজন সাংবাদিক নিহত হয়েছেন। সবচেয়ে বেশি সংঘর্ষ হয়েছে গত ১০ দিনে। এ সময়ে ৯৫টি সহিংসতার ঘটনা ঘটেছে। এতে আওয়ামী লীগের সাতজন এবং চারজন সাধারণ মানুষ নিহত হয়েছেন।বিশ্নেষকদের মতে, ইউপি নির্বাচনে ইসির কোনো নিয়ন্ত্রণ নেই। তারা দায় এড়ানোর চেষ্টা করছেন। অন্যদিকে ঘরে ঘরে পাড়া-মহল্লায় পাহারা দিয়ে নির্বাচনী সহিংসতা ঠেকানো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।এর পরও নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটারদের অভয় দিয়ে নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। কমিশন জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপি ভোটের তপশিল ঘোষণা করা হলেও আজ ভোট গ্রহণ হবে ৮৩৫ ইউপিতে। কেননা, পাঁচ ইউপিতে সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া সাত ইউপিতে ভোট স্থগিত করেছে ইসি এবং এক ইউপির ভোট বাতিল করা হয়েছে। সব মিলিয়ে আজ ৮৩৫ ইউপিতে ভোট হবে।