তীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তরচুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি
No icon

ভেস্তে যাচ্ছে ইসির ইভিএম ভাবনা

সামনের জাতীয় সংসদের ভোটে বড় পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা নিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। তারা ৩০০ সংসদীয় আসনের ১৫০টিতেই ইভিএমে ভোট নিতে চেয়েছিল। বর্তমান বাস্তবতায় একসঙ্গে ১৫০ আসনে ইভিএম ব্যবহারের কারিগরি সক্ষমতা ইসির নেই। ফলে এ-সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাবও তৈরি করে ইসি। সেই প্রস্তাব আগামী মঙ্গলবারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে না।ইসি আগেই জানিয়েছিল, মধ্য জানুয়ারির মধ্যে প্রকল্প অনুমোদন না হলে ১৫০ আসনে ইভিএমে ভোট নেওয়া সম্ভব হবে না। ফলে ইভিএমের পরিধি বাড়ানোর সেই ভাবনা থেকে ইসিকে সরে যেতেই হচ্ছে। শেষ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ছয়টিতে ইভিএমে ভোট হয়। ওই নির্বাচনে সার্বিক ভোট পড়ার হার ছিল ৮০ দশমিক ২০ শতাংশ। এর বিপরীতে ইভিএমের ছয়টি আসনে ভোটের হার ছিল ৫১ দশমিক ৪১ শতাংশ।ইসির পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমানে হাতে থাকা ইভিএম দিয়ে সর্বোচ্চ ৬০ আসনে ভোট নেওয়া সম্ভব। সবশেষ ২২ ডিসেম্বর পটুয়াখালীতে এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, আগামী সংসদ নির্বাচনের জন্য ইভিএম কিনতে সরকারের কাছে আর্থিক বরাদ্দ চাওয়া হয়েছে।

বর্তমানে ৫০ থেকে ৬০ আসনে ইভিএমে নির্বাচনের সক্ষমতা ইসির রয়েছে। বরাদ্দ পেলে নতুন মেশিন কিনে আগামী সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএমে অনুষ্ঠানের পরিকল্পনা করছে কমিশন।আগামী একনেক বৈঠকে অনুমোদনের জন্য আটটি প্রকল্প উপস্থাপন করা হবে। একনেকে উপস্থাপনের জন্য পরিকল্পনা কমিশনের তৈরি করা প্রকল্প তালিকা সমকালের হাতে রয়েছে। এ তালিকায় নির্বাচন ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা প্রকল্পটির নাম নেই। অর্থাৎ আগামী মঙ্গলবার প্রকল্পটি একনেকে অনুমোদনের আর কোনো সুযোগ নেই। তবে ইসির তরফ থেকে পুনর্গঠিত প্রকল্প প্রস্তাব গত রোববার পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। জানতে চাইলে ওই বিভাগের সদস্য এবং সরকারের সচিব মোসাম্মৎ নাসিমা বেগম গতকাল  জানান, ইসির ডিপিপির ওপর পরিকল্পনা কমিশনের কিছু সুপারিশ ও পরামর্শ ছিল। এর আলোকে ইসির কাছ থেকে আরডিপিপি পেয়েছেন তাঁরা। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলতে চাননি তিনি।