চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

যে কারণে অল্প বয়সেই চুল পেকে যায়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পাকার সমস্যাও বেড়ে যায়, এটা স্বাভাবিক এবং মূলত এটাই হওয়ার কথা। কিন্তু ইদানিং অল্প বয়সী অনেকেরই মাথায় পাকা চুল দেখা যায়। কিন্তু কী কারণে অল্প বয়সে চুল পেকে যাচ্ছে তা কি জানেন? এর পেছনে রয়েছে তিনটি বড় কারণ। চলুন জেনে নেওয়া যাক সেই কারণগুলো।

১. আমিষ খাবার শরীরের প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সাহায্য করে। কিন্তু অত্যধিক মাত্রায় মাংস, তেলজাতীয় মাছ খেলে কম বয়সেই পেকে যেতে পারে চুল। তাই এই ধরনের আমিষ খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল।

২. বাজারচলতি অনেক প্রক্রিয়াজাত খাবারে মনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। এই উপাদানটির কারণে কমবয়সেই পেকে যেতে পারে চুল। তাই চুলের অকালপক্কতা রোধ করতে এই ধরনের খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল।

৩. বেশি পরিমাণে মিষ্টি জাতীয় খাবার খেলে দ্রুত চুল পেকে যেতে পারে।

শরীর সুস্থ রাখার পাশাপাশি অল্পবয়সে চুল পাকার সমস্যা কমাতে তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

তবে এগুলো ছাড়াও আরও কিছু কারণে অল্প বয়সে চুল পেকে যায়। সেগুলোও জানা জরুরি। যেমন: বংশগত সমস্যা, মানসকি চাপ (ঘুমের সমস্যা, হতাশা, ক্ষুধামন্দা, উচ্চ রক্তচাপ), অটোইমিউন ডিজিজ, থাইরয়েডের সমস্যা, ভিটামিন বি-১২ এর ঘাটতি,ধুমপান ইত্যাদি।