ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

আফগান বাহিনীর হামলায় নিহত ২৫০ তালেবান

একদিনে কমপক্ষে ২৫০ তালেবান সদস্যকে হত্যা করেছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। শুক্রবার থেকে দেশব্যাপী পরিচালনা করা অভিযানে বিপুল সংখ্যক তালেবানকে হত্যায় সক্ষম হয়েছে সেনা সদস্যরা। এতে গুরুতর আহত হয়েছে আরো ১৩৭ তালেবান সদস্য। পুনরায় উদ্ধার করতে সক্ষম হয়েছে অনেকগুলো জেলা। শনিবার দেশটির প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে। এ খবর দিয়েছে আফগানিস্তান টাইমস।
চুক্তি অনুযায়ী মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে যাচ্ছে। এই সুযোগে নতুন নতুন জেলা দখলে উঠেপরে লেগেছে তালেবান।
আশঙ্কা রয়েছে যে, বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে গেলে দেশটির নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাবে। তাই এর আগেই সরকারি বাহিনী দেশজুড়ে তালেবানবিরোধী অভিযান চালাতে শুরু করেছে। এতে মারা পরছে শত শত উগ্রপন্থী। সেনাবাহিনীর সঙ্গে যোগ দিয়েছে বিমান বাহিনীও। একযোগে অভিযান চলেছে গজনী, লোগার, কান্দাহার, ফারিয়াব, বালখ, হেলমান্দ, কুন্দুজ, বাঘলান, বাদাখশান ও কাবুল প্রদেশে। গত এক সপ্তাহের অভিযানে একাধিক আফগান জেলা তালেবান মুক্ত করেছে দেশটির সেনাবাহিনী।
শুক্রবারের অভিযানে জব্দ করা হয়েছে ব্যাপক পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ। এগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। এছাড়া, ৪২টি মাইন ও বিস্ফোরক ডিফিউজ করেছে সেনাবাহিনী।