NEWSTV24
মোবাইল ইন্টারনেটের গতি কমছেই
শুক্রবার, ০৫ মার্চ ২০২১ ১৩:৫৫ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

মোবাইল ইন্টারনেটের গতিতে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। তবে ফাইবার অপটিক কেবলের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে কিছুটা এগিয়ে আছে। ইন্টারনেটের গতি পর্যবেক্ষণে বৈশ্বিক প্রতিষ্ঠান স্পিডটেস্টে;র সর্বশেষ সূচকের তথ্যে এ চিত্র পাওয়া গেছে। এ সূচকের তথ্য সম্পর্কে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সমকালকে বলেছেন, এ চিত্র অবাস্তব নয়; বরং এটিই প্রত্যাশিত এবং এখনকার বাস্তবতা। কারণ বাংলাদেশে গ্রাহকের তুলনায় মোবাইল অপারেটরদের বেতার তরঙ্গ ব্যবহারের পরিমাণ কম। একই সঙ্গে বিগত বছরে দেশে ব্যান্ডউইথ ব্যবহারের পরিমাণ দ্বিগুণেরও বেশি বেড়েছে। কিন্তু বেতার তরঙ্গের ব্যবহার সে অনুপাতে বাড়েনি। এ কারণেই মোবাইল ইন্টারনেটের গতি স্বাভাবিকভাবেই কমে গেছে। তিনি জানান, আগামী ৮ মার্চ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি আরও একটি বেতার তরঙ্গ নিলাম করতে যাচ্ছে। বিভিন্ন ব্যান্ডে অব্যবহূত বেতার তরঙ্গ যা আছে তার ওপরই এ নিলাম হবে। এই নিলামের মাধ্যমে মোবাইল অপারেটররা আরও কিছু বেতার তরঙ্গ কেনার সুযোগ পাবে। ফলে এপ্রিলের পর মোবাইল ইন্টারনেটের গতিতে উন্নতি হবে। এ ছাড়া মোবাইল অপারেটররা কথা দিয়েছে, চলতি মাসের মধ্যেই দেশের ৮০ শতাংশ ফোরজি নেটওয়ার্ক সেবার আওতায় নিয়ে আসবে তারা।

নতুন বেতার তরঙ্গ যোগ হলে গ্রাহকসেবার মানও আনুপাতিক হারে বাড়বে। তবে সরকারের মূল লক্ষ্য সারাদেশে ব্রডব্যান্ড সংযোগ আরও বেশি বিস্তৃত করা। এ জন্যই বড় কাজ হচ্ছে। এরই মধ্যে দেশের ইউনিয়ন পর্যন্ত ফাইবার অপটিক কেবল নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ শেষ হয়েছে বলে তিনি জানান। স্পিডটেস্ট সূচক :গত ৩১ জানুয়ারি পর্যন্ত বিশ্বের ১৭৫টি দেশের মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির তথ্য নিয়ে সর্বশেষ সূচক প্রকাশ করেছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি গবেষণা সংস্থা স্পিডটেস্ট। এতে দেখা যায়, মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ১৩৬তম। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ৯৬তম। বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ১০ দশমিক ৫৭ এমবিপিএস, আপলোড ৭ দশমিক ১৯ এমবিপিএস। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ৩৩ দশমিক ৫৪ এমবিপিএস, আর আপলোডের গড় গতি ৩৩ দশমিক ৯৬ এমবিপিএস সূচক মতে, দক্ষিণ এশিয়ায় মোবাইল ইন্টারনেটের গতিতে সবচেয়ে এগিয়ে আছে মালদ্বীপ।

এই গতির বৈশ্বিক অবস্থানে ৪৫ নম্বরে থাকা দেশটিতে মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোড গতি ৪৪ দশমিক ৩০ এমবিপিএস এবং আপলোডের গড় গতি ১৩ দশমিক ৮৩ এমবিপিএস। মালদ্বীপে ব্রডব্যান্ড ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ২৪ দশমিক ৫০ এমবিবিপিএস এবং আপলোডে গড় গতি ১৫ দশমিক ৭৫ এমবিপিএস। মালদ্বীপের পরই এ অঞ্চলের দেশগুলোর মধ্যে স্থান মিয়ানমারের। বৈশ্বিক তালিকায় ৮৮ নম্বরে থাকা দেশটিতে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ২৫ দশমিক ২১ এমবিপিএস এবং ডাউনলোড ১৬ দশমিক ৭০ এমবিপিএস। ব্রডব্যান্ড ইন্টারনেটে মিয়ানমারে গড় ডাউনলোডের গতি ২১ দশমিক ৭৩ এমবিবিএস এবং আপলোডের গতি ২০ দশমিক ৪৬ এমবিপিএস।