NEWSTV24
কেউ জানে না কবে খুলবে শিশুপার্ক
শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২ ১৭:১৪ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

শিশুদের সুস্থ বিকাশে শরীরচর্চা, খেলাধুলা ও বিনোদন আবশ্যক। প্রায় তিন কোটি মানুষের বসবাসের এই রাজধানীতে একটি মাত্র শিশুপার্ক থাকলেও সংস্কার ও উন্নয়নের কারণ দেখিয়ে গত ৪ বছর ধরে সেটি বন্ধ রয়েছে। শাহবাগের এই শিশুপার্কটি আধুনিকায়নের পরিকল্পনা করা হলেও তা এখনো চূড়ান্ত হয়নি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে সাড়ে ৬০০ কোটি টাকার প্রকল্প দুদফায় অনুমোদনের জন্য পাঠানো হলেও সরকারের সায় মেলেনি। ফের প্রকল্প প্রস্তাব পাঠানোর প্রস্তুতি চলছে। প্রস্তাব পাঠালে, সরকার অনুমোদন করলেও কাজ শুরু হতে আরও দুই থেকে তিন মাস লাগবে। আগামী বছরের প্রথম দিকে কাজ শুরু হলে, তা শেষ হতে সময় লাগবে অন্তত আরও চার বছর। প্রস্তাব, অনুমোদনের ঘুরপাকে রাজধানীর একমাত্র শিশুপার্কটি কবে চালু হবে; তা কেউ বলতে পারছে না।

ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, এটা ছিল ন্যাশনাল শিশুপার্ক। সারা দেশের বিভিন্ন জেলা থেকে শিশুরা আসত বিনোদনের জন্য। এটার বড় সুবিধা ছিল, এখানে অত্যন্ত সাশ্রয়ী খরচে বিনোদনের ব্যবস্থা ছিল। ফলে প্রান্তিক ও মধ্যবিত্তরা আসত বেশি। মূলত এটি ছিল গণমানুষের বিনোদনকেন্দ্র। এই গণমানুষের পার্ককে দীর্ঘদিন ফেলে রাখা, এটা একদমই অন্যায্য।ব্যয় কমানোর জন্য একাধিকবার একনেক বৈঠক থেকে প্রকল্পটি ফেরত পাঠানো হয়েছে। এবারও ব্যয় ঠিক রেখে অন্যান্য কাজে কিছুটা পরিবর্তন এনে প্রস্তাব পাঠাতে যাচ্ছে। শেষ পর্যন্ত প্রকল্পটি অনুমোদন পাবে কিনা তা নিয়ে সংশয়ে ডিএসসিসি। একনেকে প্রকল্পটি পাস হলেও কাজ শেষ হতে ৪ বছর সময় ধরা হয়েছে। তার মানে চলতি বছরের ডিসেম্বরে যদি অনুমোদন হয়, তাহলে ২০২৩ সালের আগে কাজই শুরু করতে পারবে না। সে ক্ষেত্রে ২০২৬ সালের আগে শিশুপার্কটি সবার জন্য উন্মুক্ত হওয়া মুশকিল।

ডিএসসিসির প্রস্তাবে বলা হয়েছে, ১৯৭৯ সালে সরকারি অর্থায়নে নির্মিত জাতীয় শিশুপার্কটি নতুনভাবে সাজাতে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এবার দর্শনার্থীরা যেন দেশের ইতিহাস জানতে স্বাধীনতা স্তম্ভ পরিদর্শন করতে পারে, সে জন্য পেছনে আরও একটি গেট করা হবে। সেই গেট দিয়ে স্বাধীনতা স্তম্ভে প্রবেশ করা যাবে।প্রসঙ্গত, ঢাকার শাহবাগে অবস্থিত শিশুপার্কটি ১৯৭৯ সালে ১৫ একর জমিতে প্রতিষ্ঠিত হয়। এটি শিশুদের জন্য দেশের প্রথম বিনোদন পার্ক। ২০১৯ সালের জানুয়ারিতে পার্কের গেটে বিজ্ঞপ্তি টাঙিয়ে বন্ধ ঘোষণা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।