ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

তিন লাখ রোহিঙ্গার পাসপোর্ট নবায়নে সৌদির অনুরোধ

সৌদি আরবে থাকা তিন লাখ রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন করতে বাংলাদেশকে অনুরোধ করেছে দেশটি। রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে ঢাকা সফররত সৌদি স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদ এ অনুরোধ জানিয়েছেন।বৈঠক শেষে আসাদুজ্জামান খান জানিয়েছেন, তিন লাখ রোহিঙ্গা সৌদি আরবে বসবাস করে ব্যবসা-বাণিজ্য করছেন। তাঁদের পাসপোর্ট নবায়ন করার জন্য অনুরোধ করেছেন সৌদি উপমন্ত্রী। প্রায় সাড়ে ২৮ লাখ বাংলাদেশি সৌদিতে বসবাস করছেন। তাঁদের অনেকে ব্যবসা করছেন। ব্যবসায় যাতে আরেকটু সুবিধা পান, তা নিয়েও আলোচনা হয়েছে।আশির দশক থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট দিতে কয়েক বছর ধরে বলে আসছে সৌদি আরব। ২০২০ সালের ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, রোহিঙ্গাদের কেউ বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি গিয়ে থাকলে তা নবায়নের সুযোগ দেওয়া হবে।

আড়াই বছর পর আবারও বিষয়টি আলোচনায় এনেছে সৌদি। বাংলাদেশ থেকে কোনো রোহিঙ্গা পাসপোর্ট নিয়ে সৌদি গেছেন কিনা- সাংবাদিকদের এ প্রশ্নে আসাদুজ্জামান খান বলেছেন, তাঁরা আমাদের দেশ থেকে গেছেন। তবে সবাই বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যাননি। সৌদি সরকার তাঁদের বারবার বার্মিজ বলছে। যাঁরা স্বাধীনতার আগে গেছেন, তাঁরা পাকিস্তানি পাসপোর্ট নিয়ে গেছেন।যেসব রোহিঙ্গা বাংলাদেশ সরকারের বিশেষ বিবেচনায় গিয়েছিলেন, শুধু তাঁদের পাসপোর্টই নবায়ন করা হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাঁদের পাসপোর্ট নবায়নে আমরা ওয়াদাবদ্ধ।সৌদিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারী বলেন, কিছু রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছেন। কেউ তিন প্রজন্ম ধরে দেশটিতে আছেন।

কর্মীদের ভিসা জটিলতার অবসান চায় বাংলাদেশ

সৌদি উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজের সঙ্গে পৃথক বৈঠক করেছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশি কর্মীদের ভিসা জটিলতা, সৌদি গিয়ে কাজ না পাওয়া, নারী গৃহকর্মীর সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মন্ত্রী আরও বাংলাদেশি কর্মী নিয়োগে সৌদি সরকারকে অনুরোধ জানিয়েছেন।একই হোটেলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও সৌদি উপমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। রোহিঙ্গা সংকট সমাধানে তিনি সৌদির আরবেরও সহায়তা কামনা করেছেন।