চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

খেললো সৌদি, জিতলো পোল্যান্ড

গোল মিসের মহড়া দিয়ে গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে হারলো সৌদি আরব। এজুকেইশন সিটি স্টেডিয়ামে এদিন পোল্যান্ড তাদের হারিয়েছে ২-০ গোলে। অবশ্য পুরো সময় জুড়ে খেলেছে সৌদি, জিতেছে পোল্যান্ড। ম্যাচের ৬৪ শতাংশ বলের দখল ছিল তাদের কাছে। ১৬টা শট নিয়েছিল তারা গোল পোস্টের দিকে। তার মধ্যে ৫টি ছিল অন টার্গেটে। এমনকি প্রথমার্ধে পেনাল্টি পেয়েও গোল করতে পারেনি তারা। পক্ষান্তরে পোল্যান্ড শট নিয়েছিল ৯টি। তার মধ্যে মাত্র ৩টি ছিল অন টার্গেটে। সেখান থেকে গোল হয় দুটি। সৌদি আরব যতগুলো সুযোগ তৈরি করেছে তার সামান্য কিছুও যদি কাজে লাগাতে পারতো তাহলে ম্যাচের ফল ভিন্ন হতে পারতো। সৌদি আরবের রক্ষণভাগের খেলোয়াড়ের ভুলে ম্যাচের ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় পোল্যান্ডের। এ সময় বক্সের সামনে রক্ষণভাগের খেলোয়াড়ের পা ফসকে চলে আসা বলের নিয়ন্ত্রণ নেন লেভানডোফস্কি। সৌদির গোলরক্ষক কিছুটা এগিয়ে আসেন। ঠাণ্ডা মাথায় তাকে পরাস্ত করে বল জালে জড়ান বার্সেলোনার এই ফরোয়ার্ড। এটা ছিল বিশ্বকাপের মঞ্চে তার প্রথম গোল আর বিশ্বকাপের ইতিহাসে ২৬০০তম গোল।

প্রথমার্ধে পেনাল্টি মিস করাসহ সুযোগ মিসের মহড়া দেয় সৌদি আরব। দ্বিতীয়ার্ধে তাদের সুযোগ মিসের মহড়া অব্যাহত রয়েছে। ম্যাচের ৫৪ মিনিটে জটলার মধ্যে গোলের দারুণ সুযোগ পেয়েছিল সৌদি আরব। দাওসারির নেওয়া শট পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনির পায়ে লেগে ফেরে। এরপর আরও দুইবার চেষ্টা করেও জালে জড়াতে পারেনি সৌদি আরবের খেলোয়াড়রা। শেষ পর্যন্ত পেনাল্টি বক্স থেকে ক্লিয়ার হয়ে বল যায় ডি বক্সের বাইরে। সেখান থেকে শট নেন সালেম। সেটি বেশ উপর দিয়ে লক্ষ্যহীনভাবে উড়ে যায়। এরপর ৬০ ও ৬১ মিনিটে আরও দুটি সুযোগ মিস করেন ফেরাস আল ব্রিকান ও মোহাম্মদ কান্নো।

পোল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে দারুণ খেলেছে সৌদি আরব। ম্যাচের ৫৯ শতাংশ বলের দখল ছিল দ্য গ্রিন ফ্যালকনদের কাছে। তারা শট নিয়েছিল চারটি। তার মধ্যে তিনটিই অন টার্গেটে। গোল হয়নি একটিও। তার ওপর পেনাল্টি মিস করেন আগের ম্যাচের নায়ক সালেম আল দাওসারি। দুই দফায় চেষ্টা করেও গোল দিতে পারেনি তারা। সেটার কৃতিত্ব দিতে হবে পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনিকে। তাতে ৩৯ মিনিটে পাল্টা আক্রমণ থেকে পিওতর জিলিনিস্কির গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পোলিশরা।

ম্যাচের ৪৩ মিনিটে পেনাল্টি পায় সৌদি আরব। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সালেম আল দাওসারি। তার নেওয়া শট ডানদিকে ঝাপিয়ে পড়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনি। তার ফিরিয়ে দেওয়া বল সামনে পান মোহাম্মদ আল-বুরাইক। তিনি শট নেন। তার নেওয়া শট কর্নারের বিনিময়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক।