ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

মানবাধিকার বিষয়ে প্রশিক্ষণের তাগিদ

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বাংলাদেশ সফরের প্রথম দিন গতকাল রোববার মন্ত্রীদের সঙ্গে বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মানবাধিকারবিষয়ক প্রশিক্ষণের ব্যাপারে জোর দিয়েছেন। তাঁর সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও আইনমন্ত্রী আনিসুল হক মানবাধিকার পরিস্থিতির কথা তুলে ধরেছেন। দুই মন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশে গুম বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে না। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, যারা গুম হয়েছে বলে অভিযোগ উঠেছে তাদের অনেকে পালিয়েছে, অনেকে আত্মগোপন করেছে। বাংলাদেশে তিন কারণে মানুষ নিখোঁজ হয়। রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধে জড়িত হওয়ার পর শাস্তি থেকে বাঁচার জন্য, ব্যবসায় লোকসান করলে কিংবা পারিবারিক কারণে মানুষ নিখোঁজ হয়।গতকাল সকালে মিশেল ব্যাচেলেট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এরপর দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রথমে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পরে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করেন। এরপর সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠক করেছেন তিনি।

বৈঠকের পর আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, মিশেল ব্যাচেলেটের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মানবাধিকার বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়েছে। এ ব্যাপারে জাতিসংঘকে একটি প্রস্তাব পাঠাতে বলা হয়েছে। প্রস্তাব এলে বিষয়টি বিবেচনা করে দেখা হবে। বৈঠকের বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আলাপ হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন, গণমাধ্যমের স্বাধীনতা এবং মতপ্রকাশ নিয়ে। তিনি বলেন, লেখক মোশতাক আহমেদকে (কারাগারে মারা যাওয়া লেখক মোশতাক আহমেদ) নিয়েও কথা হয়েছে। তাঁকে নিয়ে মিশেল ব্যাচেলেট প্রশ্ন করলে ময়নাতদন্ত প্রতিবেদন পড়ে শুনিয়েছি। তারপর তিনি আর প্রশ্ন করেননি। মিশেল ব্যাচেলেটকে জানানো হয়েছে, বাংলাদেশ মানবাধিকার বিষয়ে খুবই গুরুত্ব দেয়। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মিশেল ব্যাচেলেট উদ্বেগ প্রকাশ করেছেন কিনা- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটা আলোচনায় এসেছে। এ নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেননি।