ভারতে ভয়াবহ বিস্ফোরণে কয়েক জনের প্রাণহানির আশঙ্কাবাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের তালিকা চেয়েছেন হাইকোর্টফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে খুলতে পারে শিক্ষাঙ্গনবঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র যানজটবঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র যানজট
No icon

ছুটিতে করোনার সংক্রমণ বাড়তে পারে : ফাউসি

ভ্রমণ ও উৎসবের ফলে করোনার সংক্রমণ বাড়ার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ছুটির মতো আগামী ক্রিসমাসের ছুটিতেও কড়াকড়ি থাকবে। মার্কিন শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এ ব্যাপারে জনগণকে সতর্কও করেছেন।আগামী কয়েক সপ্তাহ কোভিড-১৯ এর সংক্রমণ আরও বাড়বে। অ্যান্থনি ফাউসি জানান, ছুটির এ মৌসুমে ভ্রমণ নিয়ন্ত্রণে রাখতে হবে। সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য সব নির্দেশনা কড়াকড়িভাবে পালন করতে হবে।গতকাল রোববার মার্কিন এবিসি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্থনি ফাউসি বলেছেন, লোকজনকে ভয় দেখানো আমার উদ্দেশ্য নয়। তবে এটাই বাস্তবতা। শীত বাড়ার সঙ্গে সঙ্গে সংক্রমণ বাড়বে। ভ্রমণ ও উৎসবের কারণে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। থ্যাংকস গিভিং উপলক্ষে কড়া নির্দেশনার পরও যুক্তরাষ্ট্রের লাখ লাখ লোক ভ্রমণ করেছেন। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ভ্রমণ করেছেন সপ্তাহজুড়ে। পরিবহন নিরাপত্তা বিভাগের দেওয়া তথ্যমতে, যুক্তরাষ্ট্রের বিমানবন্দর দিয়ে গত শনিবার এক দিনেই এক কোটির বেশি মানুষ যাওয়া-আসা করেছে। পরদিন রোববার এ মৌসুমের সর্বোচ্চ যাত্রী বিমানবন্দর দিয়ে যাতায়াত করার কথা।

ডা. ফাউসি বলেছেন, পারিবারিক সম্মেলন এবং ভ্রমণের গুরুত্ব যেমন বোধগম্য, তেমনি এর পরিণতিও সামাল দিতে হবে। আরও কিছুদিন সতর্কভাবে চলাফেরা করতে হবে।টিকা গ্রহণ না করা পর্যন্ত সংক্রমণ নিয়ন্ত্রণের সব নির্দেশনা মেনে চলতে হবে। সংক্রমিত হয়ে পড়লে দ্রুত নিজেকে অন্যদের কাছ থেকে বিচ্ছিন্ন রাখতে হবে।যুক্তরাষ্ট্রে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ এখন কোভিড-১৯ এর সংক্রমণের শিকার। সপ্তাহে ১০ লাখের বেশি করে সংক্রমণ বাড়ছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে দেশের সব এলাকায় প্রথম ধাপের টিকা পৌঁছে দেওয়ার সমস্ত প্রস্তুতি রয়েছে। সামনের সারির কর্মীদের প্রথম দফা টিকা দেওয়া হবে এবং ক্রমান্বয়ে অন্যদেরও দেওয়া হবে।