ম্যারাডোনার মরদেহ চুরির আশঙ্কা, সমাধি পাহারায় ২০০ পুলিশশিশু বলাৎকারের মামলায় অভিযুক্ত হয়েও বহাল রাসিক কাউন্সিলরকাশ্মীর ইস্যুতে চীনকে ধন্যবাদ ইমরান খানেররিমান্ড আদেশ পাওয়া হাজতির কারাগারে মৃত্যু ঘিরে রহস্যমানবপাচারে দুই এয়ারলাইন্স জড়িত
No icon

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক; নিহত ২০, আহত ৭ শতাধিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭।তবে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহর প্রতিবেদনে ভূমিকম্পের মাত্রা৬.৬ বলা হয়েছে।দেশটির ইজিয়ান সাগরের উপকূলীয় এলাকা ও গ্রিসের উত্তরাঞ্চলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল সবচেয়ে বেশি। এতে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ।প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এই ভূমিকম্প আঘাত হানার পর তুরস্কের উপকূলবর্তী শহর ইজমিরে লোকজন আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ বলছে, দেশটির তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে ১৩ তলা একটি ভবন ধসে পড়েছে। এই ভূমিকম্পে এখন পর্যন্ত নিহত হয়েছেন ২০ জন। আহত হয়েছেন ৭ শতাধিক।

এছাড়া আরও বেশ কিছু জায়গা থেকে বড় ধরণের ক্ষয়ক্ষতির তথ্য আসতে শুরু করেছে।মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মাটির ১০ কিমি গভীরে কম্পন হয় এবং উৎসস্থল তুরস্কের উপকূলের ৩৩.৫ কিমি দূরে।ভূমিকম্পের প্রভাব পড়েছে বুলগেরিয়া, সাইপ্রাস, মিশর, লিবিয়া, যুক্তরাজ্য এবং উত্তর মেসিডোনিয়াতেও।তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলিত সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে। স্থানীয় সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ও ভিডিও সামনে এসেছে, সেগুলিতে লোকজনকে ধ্বংসস্তুপ সরিয়ে আটকদের বের করে আনার চেষ্টা চালাতে দেখা গেছে।