ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

পাকিস্তানের ‘ফার্স্ট লেডি’ হতে যাওয়া আসিফার উত্থান যেভাবে

সব কিছু পরিকল্পনা মতো চললে মেয়ে আসিফা ভুট্টো জারদারিকে পাকিস্তানের ‘ফার্স্ট লেডি’ ঘোষণা করতে চলেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। বিভিন্ন সংবাদমাধ্যমে তেমনটাই দাবি করা হচ্ছে। প্রেসিডেন্টের স্ত্রীকেই সাধারণত ‘ফার্স্ট লেডি’ তকমা দেয়া হয়। কিন্তু শোনা যাচ্ছে, নিজের মেয়েকে পাকিস্তানের ‘ফার্স্ট লেডি’ হিসেবে ঘোষণা করে রীতি ভাঙতে চলেছেন আসিফ। পাকিস্তানি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারিভাবে ঘোষণার পরে পাকিস্তানের ‘ফার্স্ট লেডি’ হওয়ার সমস্ত সুযোগ-সুবিধা পাবেন আসিফা। তাকে সমস্ত প্রোটোকলও মেনে চলতে হবে।

কে এই আসিফা?
আসিফা হলেন পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর কনিষ্ঠ কন্যা। আসিফ এবং বেনজিরের অপর দুই সন্তান হলেন বিলাওয়াল এবং বখতাওয়ার। আসিফার জন্ম ১৯৯৩ সালের ফেব্রুয়ারিতে। বড় হয়েছেন পাকিস্তানেই। ২০০৭ সালে রাওয়ালপিন্ডিতে নির্বাচনী প্রচারে গিয়ে নিহত হয়েছিলেন বেনজির। তখন আসিফার বয়স ১৪। পাকিস্তানে প্রাথমিক শিক্ষা শেষ করে উচ্চশিক্ষার জন্য অক্সফোর্ড ব্রুকস ইউনিভার্সিটিতে ভর্তি হন আসিফা। এরপর ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। ২০২০ সালে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) একটি সমাবেশ থেকে পাকিস্তানের রাজনীতিতে হাতেখড়ি হয় আসিফার। বর্তমানে পোলিও নির্মূলের লক্ষ্যে পাকিস্তানের দূত হিসেবে কাজ করছেন বেনজির-কন্যা।

রোববার পিপিপির অন্যতম চেয়ারম্যান আসিফ পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেছেন। এই নিয়ে দ্বিতীয়বারের জন্য পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন তিনি। আসিফই পাকিস্তানের প্রথম বেসামরিক ব্যক্তি, যিনি দ্বিতীয়বারের জন্য দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন। এর আগে, ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। গত এক দশকে তিন সন্তানের মধ্যে আসিফের পাশে সব থেকে বেশি দেখা গেছে ৩১ বছর বয়সী আসিফাকেই। পাকিস্তানের সদ্য শেষ হওয়া সাধারণ নির্বাচনে ভাই বিলাওয়ালের জন্যও প্রচারে নামতে দেখা গেছে তাকে।

দেশটির সংবাদমাধ্যম ‘ডন’-এর প্রতিবেদন অনুযায়ী, সামাজিক যোগাযোগমাধ্যমে আসিফা সক্রিয়। প্রায়ই তাকে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল এবং ফেসবুকে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পোস্ট করতে দেখা যায়। অন্য একটি প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে পাকিস্তানের খানেওয়াল এলাকায় পিপিপির একটি মিছিলে ভাই বিলাওয়ালের সাথে হাঁটছিলেন আসিফা। ওই সময় সংবাদমাধ্যমের একটি ড্রোন এসে তাকে আঘাত করে। তিনি আহত হয়েছিলেন। অবিলম্বে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়। এরপর তিনি আবার মিছিলে হাঁটার সিদ্ধান্ত নেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা