ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

ইস্যুভিত্তিক কর্মসূচিতে গুরুত্ব দেবে বিএনপি

টানা আন্দোলন করেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্দলীয় সরকারের দাবি আদায় করতে পারেনি বিএনপি। তবুও এই আন্দোলন অব্যাহত রাখতে চায় রাজপথের প্রধান এ বিরোধী দলটি। এজন্য ঈদের পর ইস্যুভিত্তিক জনসম্পৃক্ত কর্মসূচি বাড়িয়ে ধীরে ধীরে রাজপথের অবস্থান তৈরির চেষ্টা করবে বিএনপি। একই সঙ্গে দল পুনর্গঠন ও হামলা-মামলায় বিপর্যস্ত নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করে তুলতে ইতোমধ্যে নানা কর্মসূচি দিয়ে তা বাস্তবায়ন করে চলেছে দলটি।জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক নির্বাচন ঘিরে সারা দেশে নেতা-কর্মীদের ওপর হামলা-মামলাসহ নানাভাবে অত্যাচার করা হয়েছে। পবিত্র রমজান মাসে সারা দেশে ইফতারের সময় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বক্তব্যের মাধ্যমে নেতা-কর্মীরা উজ্জীবিত হয়েছেন। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন চলমান। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পাহাড়ের চলমান অনিয়মসহ সব জনসম্পৃক্ত বিষয় নিয়ে ঈদের পর দলের হাইকমান্ড সিনিয়রদের সঙ্গে আলোচনা করে কর্মসূচি ঘোষণা করবেন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বে দেশের জনগণকে সঙ্গে নিয়ে আমরা আন্দোলন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে। বিএনপির দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, চলতি বছরে বড় কোনো আন্দোলনে যাওয়ার পরিকল্পনা নেই বিএনপির। তবে ঈদের পর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কিংবা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি দেওয়া হবে। সামনে গরমকালে বিদ্যুতের লোডশেডিং আরও বাড়বে। তখন কর্মসূচিও বাড়ানো হবে। তবে সব কর্মসূচি হবে শান্তিপূর্ণ। ঈদের পর যুগপৎ আন্দোলনে যুক্ত দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হবে। তাদের মতামতের ভিত্তিতে যুগপতের কিছু কর্মসূচি গ্রহণ করা হবে। আগামী দিনে যুগপৎ আন্দোলনের পাশাপাশি দলীয় কর্মসূচিও পালন করবে বিএনপিসহ মিত্ররা। তবে ব্যাপক ভিত্তিতে নয়, স্বল্প পরিসরে থেমে থেমে কর্মসূচি নিয়ে যুগপৎ আন্দোলন চলবে। দিবসভিত্তিক কর্মসূচির সঙ্গে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধনের মতো শান্তিপূর্ণ কর্মসূচিতে আন্দোলন এগিয়ে নেবে বিএনপি ও শরিকরা।