পেঁয়াজের দামে হঠাৎ বেড়ে গেলখুন করে পালানোর সময় ‘খুনিকে’ও পিটিয়ে হত্যাদাউ দাউ করে জ্বলছে আমাজানের মহাবনকাশ্মীরে নজর ট্রাম্পের, বৈঠকে কথা হবে মোদীর সঙ্গেবঙ্গবন্ধুর খুনিদের কেন পালানোর সুযোগ দিলেন জিয়া
No icon

আর ট্যাব বানাবে না গুগল

আর কোনও ট্যাবলেট তৈরি করবে না গুগল। এর পরিবর্তে ক্রোম অপারেটিং সিস্টেমের ল্যাপটপ তৈরি করবে প্রতিষ্ঠানটি। সম্প্রতি এ তথ্য জানিয়েছেন গুগলের হার্ডওয়্যার দলের প্রধান রিক অস্টারলো। অবশ্য রিক এই খবর জানানোর আগেই বিভিন্ন মাধ্যমে বিষয়টি ফাঁস হয় বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি। এরপরই বিষয়টি নিয়ে প্রযুক্তি জগতে ব্যাপক আলোচনা শুরু হয়। ট্যাবের পরিবর্তে ক্রোম অপারেটিং সিস্টেমের ল্যাপটপ তৈরির কারণে পিক্সেল স্লেটই হতে যাচ্ছে গুগলের সবশেষ ট্যাবলেট। এটা ২০১৮ সালে বাজারে নিয়ে আসে প্রতিষ্ঠানটি। এদিকে গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার গুগলের ট্যাব বিক্রি বন্ধের সিদ্ধান্তের খবর সামনে আসে। তখনও জানানো হয়, ট্যাবের পরিবর্তে এবার থেকে ল্যাপটপ তৈরি করবে সার্চ জায়ান্ট।

প্রসঙ্গত, একাধিক ট্যাব তৈরি করলেও কখনোই গ্রাহকদের আকর্ষণের কেন্দ্রে পৌঁছতে পারেনি গুগল। ২০১২ সালে নেক্সাস-সেভেনের হাত ধরে ভারতে ট্যাব বিক্রি শুরু করে গুগল। দেশটিতে অ্যাপল ছাড়া আর কোনও প্রতিষ্ঠানই ট্যাব বাজারে সুবিধা করতে পারেনি।

গুগলের পিক্সেল সিরিজের স্মার্টফোন জনপ্রিয় হলেও পিক্সেল ট্যাব জনপ্রিয়তা পায়নি। এখন বাজারে থাকা সর্বশেষ পিক্সেল স্লেট ট্যাবটি ক্রোম অপারেটিং সিস্টেমে চলে।