ঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটেজলবায়ু পরিবর্তনজনিত কতটা ঝুঁকিতে বাংলাদেশতানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র
No icon

ঈদের দিন থেকে বাড়বে বৃষ্টি, জানাল আবহাওয়া অধিদপ্তর

দেশের অন্য অঞ্চলের তুলনায় কয়েকদিন ধরে দক্ষিণাঞ্চলে বেশি বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমি বায়ু তুলনামূলকভাবে দক্ষিণাঞ্চলে বেশি সক্রিয়। এজন্য এসব অঞ্চলে বৃষ্টি বেশি হচ্ছে। এই প্রবণতা অব্যাহত থাকতে পারে আরও কিছুদিন। তবে ২৯ জুন থেকে দক্ষিণাঞ্চলে কিছুটা কমে ঢাকাসহ মধ্যাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে।পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে মূলত দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হচ্ছে। আজও দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে। তবে সেখানে ২৯ জুন থেকে বৃষ্টি কিছুটা কমে আসতে পারে। এ সময় ঢাকাসহ মধ্যাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে।এদিকে আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর ওড়িশা ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত আছে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।