বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

করোনায় মুনাফা কমেছে অধিকাংশ ব্যাংকের

করোনার আঘাতে কমে এসেছে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা। খেলাপি ঋণের চাপ, তারল্য সংকটের পাশাপাশি করোনার প্রাদুর্ভাবে ব্যবসা-বাণিজ্যের অবনতি হওয়ায় পরিচালন মুনাফা কমেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।ব্যাংকাররা বলছেন, গত এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদহার এক অঙ্কে নির্ধারণ করে দেওয়া হয়েছে। খেলাপি না হওয়া বা অশ্রেণিকৃত ভালো মানের ঋণে খাতভেদে সাধারণ নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখতে হয় দশমিক ২৫ শতাংশ থেকে ৫ শতাংশ। সাধারণ নিরাপত্তা সঞ্চিতির বাইরে নতুন করে আরও এক শতাংশ নিরাপত্তা সঞ্চিতি রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে নিট মুনাফার ক্ষেত্রে চাপে পড়ছে ব্যাংকগুলোয়। কারণ, নিরাপত্তা সঞ্চিতি রাখতে হয় ব্যাংকের পরিচালন মুনাফা থেকে।

নিয়ম অনুযায়ী, স্টক এক্সচেঞ্জে জমা দেওয়ার আগে ব্যাংকগুলো আনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানাতে পারবে না। তবে বিভিন্ন সূত্রে বেশ কিছু ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া যায়, যেখানে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা কমে গেছে।ব্যাংক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২০ শেষে পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা এক হাজার ২৫ কোটি থেকে ৯৩৫ কোটিতে এসে পৌঁছেছে। বছর শেষে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের মুনাফা হয়েছে ৮৫০ কোটি টাকা। ২০১৯ সাল শেষে যার পরিমাণ ছিল ৯০০ কোটি টাকা। আল আরাফা ইসলামী ব্যাংকের মুনাফা হয় ৭১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে আল-আরাফাহ্ ব্যাংকের মুনাফা ছিল ৮০১ কোটি। এক্সিম ব্যাংকের মুনাফা হয়েছে ৭৪১ কোটি, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩৯ কোটি টাকা কম। সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৭৭০ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ২৯০ কোটি টাকা কম।