বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপ হচ্ছে

কৃষকের কথা বিবেচনা করে চলতি মৌসুমে পেঁয়াজ আমদানিতে শুল্ক বসাতে চায় কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে শুল্ক আরোপের প্রস্তাব দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে আমদানির জন্য খোলা ঋণপত্রের আওতায় আনা পেঁয়াজ শুল্কের আওতার বাইরে রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।রোববার বিকেলে কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে শুল্ক আরোপের বিষয়ে সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) কাছে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। একটি সূত্র জানায়, আগের মতো ৫ শতাংশ শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

পেঁয়াজের নতুন মৌসুম শুরু হলে ভারত এতদিন ধরে চলতে থাকা রপ্তানি নিষেধাজ্ঞা গত সপ্তাহে তুলে নেয়। গত দুদিন ধরে ভারত থেকে পেঁয়াজ আসাও শুরু হয়। আমদানির প্রভাব দেশের বাজারেও পড়তে শুরু করে। মোকামগুলোতে প্রতি কেজি নতুন পেঁয়াজের দাম ১২ থেকে ১৫ টাকা পর্যন্ত কমে ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হয়। অন্যদিকে ২১ থেকে ২৪ টাকা কেজি দরে ভারত থেকে আসছে পেঁয়াজ। হিলি স্থলবন্দরে রোববার পাইকারি দর ছিল ২৭ থেকে ৩০ টাকা। অন্যদিকে রাজধানীর বাজারে খুচরায় প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা ও আমদানি পেঁয়াজ ২৫ থেকে ৩৫ টাকায় বিক্রি হয়েছে।ভারতীয় পেঁয়াজ আমদানির কারণে দ্রুত দাম কমে যাওয়ায় প্রেক্ষাপটে মৌসুমের এ সময় কৃষকের ন্যায্য দর পাওয়া নিয়ে অনিশ্চয়তার বিষয়টি সামনে চলে আসে। এমন পরিস্থিতিতে রোববার সকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শুল্ক আরোপের ইঙ্গিত দেন। পরে বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠকে বসেন সংশ্নিষ্টরা।