বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

আশা জাগাচ্ছে শেয়ারবাজার

নতুন বছরে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে দেশের শেয়ারবাজার। একের পর এক টিকা আবিস্কার এবং এর প্রয়োগ শুরুর খবরে বিনিয়োগকারীরা বিশ্বাস করছেন, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারায় পুরোনো গতি ফিরবে। ব্যবসা বাড়লে বাড়বে কোম্পানির মুনাফা। এ আশায় পুরোনো বিনিয়োগকারীদের বড় অংশ নতুন করে বিনিয়োগে ফিরছে। আসছেন নতুনরাও। বিনিয়োগকারীদের আশায় ভর করে নতুন বছরের প্রথম কার্যদিবসে এক অর্থে উড়াল দিয়ে যাত্রা করেছে শেয়ারবাজার। গতকাল রোববার বছরের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজারে প্রায় দুই হাজার কোটি টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে। স্বাভাবিক লেনদেন দিনে এর আগে এর তুলনায় বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছিল চার বছর আগে ২০১৭ সালের ২৪ জানুয়ারি।

গতকাল উভয় বাজারের ৭০ শতাংশের বেশি শেয়ারের বাজারদর বেড়েছে। এতে প্রধান মূল্য সূচকগুলো বেড়েছে ৪ শতাংশের ওপর। স্বাভাবিক লেনদেন বিবেচনায় (বড় ধরনের ব্লক লেনদেন ছাড়া) এ উত্থানও সর্বশেষ এক বছরের সর্বোচ্চ। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ২১৬ পয়েন্ট বেড়েছে। সূচকটি দাঁড়িয়েছে ৫ হাজার ৬১৮ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯২৫ কোটি টাকার শেয়ার। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪০৬ পয়েন্ট। সূচক বেড়েছে। দুই বাজার মিলে লেনদেন হয়েছে এক হাজার ৯৯৩ কোটি টাকা। ডিএসইতে লেনদেন হওয়া অন্তত ৫২টি গতকাল সর্বোচ্চ যে দরে (সার্কিট ব্রেকার) কেনাবেচা হওয়ার সুযোগ ছিল, ওই দরেই কেনাবেচা হয়েছে। ৫ শতাংশের ওপর বাজারদর বেড়েছে ৮৫ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এতে বাজার মূলধন অতীতের সব রেকর্ড ভেঙে চার লাখ ৬৪ হাজার ৬৩৭ কোটি টাকায় উঠেছে।