যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাসঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটেজলবায়ু পরিবর্তনজনিত কতটা ঝুঁকিতে বাংলাদেশতানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়
No icon

নারী উদ্যোক্তারা পাবেন ১ শতাংশ প্রণোদনা

সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করলে নারী উদ্যোক্তারা ১ শতাংশ হারে প্রণোদনার সুবিধা পাবেন। ব্যাংকগুলোকেও এ জন্য ১ শতাংশ প্রণোদনা দেবে বাংলাদেশ ব্যাংক। সব ধরনের ঋণের বিপরীতে নারী উদ্যোক্তা ও ব্যাংকগুলোকে এই সহায়তা দেওয়া হবে বলে গতকাল এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, নারী উদ্যোক্তাদের জন্য এ প্রণোদনার নাম হবে সিএমএসএমই খাতে নারী উদ্যোক্তাদের বিতরণকৃত ঋণ বিনিয়োগের বিপরীতে নগদ প্রণোদনা সুবিধা। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এর অর্থ জোগান হবে। তহবিলের মেয়াদকাল হবে চার বছর, অর্থাৎ ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এতে আরও বলা হয়, বিতরণকৃত ঋণের যথাযথ ব্যবহার, নির্ধারিত মেয়াদে সমন্বয়, আদায় বা পরিশোধ হলে ব্যাংক ও গ্রাহকপর্যায়ের প্রত্যেককে মূল ঋণের এক শতাংশ হারে সর্বমোট দুই শতাংশ প্রণোদনা সুবিধা প্রদান করা হবে। বংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পাঁচ শতাংশ সুদের ঋণেও একই সুবিধা পাওয়া যাবে।নারী উদ্যোক্তাদের ঋণ বাড়াতে এই সুবিধা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক নিজস্ব তহবিল থেকে এই টাকা দেবে। ফলে ব্যাংক ও গ্রাহক উভয়ই উপকৃত হবে। এর আগে নারী উদ্যোক্তাদের ঋণ দিতে সুদহার কমিয়ে ৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিম;-এর আওতায় এ সুবিধা চালু করা হয়েছে। সুবিধার অপব্যবহার যাতে না হয় সেজন্য নিয়মিত তদারকি করবে অভিভাবক ব্যাংক। ঋণের মঞ্জুরিপত্রে প্রণোদনা সুবিধা প্রদানসংক্রান্ত বিষয়, ঋণগ্রহণকারীর তথ্য সংরক্ষণ করতে হবে। যেকোনো ঋণ সম্পূর্ণ সমন্বয়, আদায় বা পরিশোধ হওয়া সাপেক্ষে এর বিপরীতে প্রণোদনা দাবি করতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।