ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

রাষ্ট্রদূতদের নিরাপত্তা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, সৌদি আরবসহ কয়েকটি দেশের ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতদের দেওয়া অতিরিক্ত পুলিশি প্রটোকল প্রত্যাহার করে নিয়েছে সরকার। এ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানালেন, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা প্রয়োজন মনে করলে অর্থের বিনিময়ে বাড়তি নিরাপত্তা নিতে পারবেন।আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নের জন্য গঠিত টাস্কফোর্সের ওই সভা অনুষ্ঠিত হয়।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। আগের মতো খারাপ পরিস্থিতি এখন আর নেই। তাই সড়কে বের হলে যে নিরাপত্তা বা প্রটেকশন দেওয়া হতো, সেটা উঠিয়ে নেওয়া হয়েছে। তারপরও যদি কোনো রাষ্ট্রদূত মনে করেন, তাদের আরও নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন, তাহলে তারা আনসার গার্ড রেজিমেন্টের মাধ্যমে প্রটেকশন নিতে পারেন। তবে সেটা অন পেমেন্টে হতে হবে। এই পেমেন্ট সংশ্লিষ্ট দূতাবাসকেই দিতে হবে। তারা চাইলে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা করে দেব।

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের দেশে যখন জঙ্গির উত্থান হয়েছিল, সন্ত্রাসের একটা রাজত্ব হয়েছিল, তখন চারটি দূতাবাসকে আমরা রুট প্রটেকশন দিয়েছি। এটা আমরা নিজ থেকেই দিয়েছি। আমাদেরকে কারও অনুরোধ করতে হয়নি।মন্ত্রী বলেন, প্রত্যেক দূতাবাসেই পুলিশের প্রটেকশন রয়েছে, তাদের নিরাপত্তার জন্য। রাষ্ট্রদূতদের গানম্যানও রয়েছে। সব ধরনের প্রটেকশন রয়েছে। শুধু সড়কে যে বাড়তি প্রটেকশন দেওয়া হতো, সেটা তুলে নেওয়া হয়েছে।এর আগে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার মো. ফারুক হোসেন বলেন, রাষ্ট্রদূতদের নিরাপত্তার বিষয়ে পুলিশ সব সময় কাজ করে। রাজধানীর গুলশান বারিধারা কূটনৈতিক জোনে ডিএমপির ডিপ্লোম্যাটিক সিকিউরিটি বিভাগের পুলিশ সদস্যরা দায়িত্বে নিয়োজিত থাকবে। সাধারণভাবে বিদেশি রাষ্ট্রদূতদের যেভাবে নিরাপত্তা দেওয়া হয়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতদের একইভাবে নিরাপত্তা দেওয়া হবে। দেশের মন্ত্রী, সচিব, উচ্চপদস্থ কর্মকর্তা ও রাষ্ট্রদূতদের প্রটোকলের জন্য আনসার বাহিনী থেকে একটি প্রটোকল ইউনিট করা হয়েছে। পুলিশের বদলে তারাই প্রটোকলের দায়িত্ব পালন করবেন।