বৃষ্টির পর আগামী সপ্তাহে আবার তাপপ্রবাহের শঙ্কানারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা আজদেশের ৮ বিভাগে হতে পারে টানা বৃষ্টিবিশ্ব কাঁপছে বিক্ষোভেআপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে আজ থেকে
No icon

শৃঙ্খলা ফেরেনি বাসে, ভাড়া নিয়ে বাগবিতণ্ডা চলছেই

রাজধানীর মহাখালী থেকে গুলিস্তান যেতে প্রভাতী বনশ্রী পরিবহনের বাসে ওঠেন রফিকুল নামে এক যাত্রী। কিছুক্ষণ পর কন্ডাক্টর ভাড়া চাইতেই ৫০ টাকার নোট দেন। ২৫ টাকা ভাড়া রেখে বাকিটা ফেরত দেন কন্ডাক্টর। ওই যাত্রী কন্ডাক্টরের কাছে জানতে চাইলেন, ভাড়া কত? কন্ডাক্টর বললেন, ২৫ টাকা। যাত্রী রফিকুল বললেন, তোমার চার্ট (ভাড়ার তালিকা) দেখি। দেখা গেলো চালকের পেছনে ডান পাশের জানালার কাচে তালিকা আঠা দিয়ে লাগানো থাকলেও তা ছিঁড়ে ফেলা হয়েছে। পরে ওই যাত্রী গুগল ম্যাপে মহাখালী থেকে গুলিস্তানের দূরত্ব বের করে দেখেন ৯ কিলোমিটার। কিলোমিটারপ্রতি দুই টাকা ১৫ পয়সা হিসাব করে মোট ২০ টাকা ভাড়া দিলেন তিনি। এতে কন্ডাক্টর রেগে গিয়ে বলেন, আপনাকে ভাড়াই দিতে হবে না...যান। এ সময় ওই যাত্রীও রেগে গিয়ে বলেন, বেশি কথা বলবা না, তোমাদের যন্ত্রণায় যাত্রীরা অতিষ্ঠ। রফিকুল নামের ওই যাত্রী কয়েক মাস হলো বনানীতে একটি কোম্পানিতে চাকরিতে ঢুকেছেন। তিনি বলেন, আমাদের হিসাব করা পয়সা। কিছুদিন আগেও স্টুডেন্ট ভাড়া দিয়েছি। নিতে চাইতো না, জোর করে দিতাম।

এখন নিজে আয় করি, এজন্য হিসাবটাও ঠিকমতো বুঝি। তেলের দাম বাড়ার পর ভাড়া বাড়ানোর জন্য তারা (বাসমালিক ও শ্রমিকরা) যা নাটক করেছে, মানুষকে অতিষ্ঠ করে দিয়েছে। এর পরেও আবার বাড়তি ভাড়া নেয় কীভাবে!নভেম্বর মাসের শুরুর দিকে দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। পরে দেশব্যাপী ডাকা পরিবহন মালিক সমিতির ধর্মঘটের মুখে গণপরিবহনের ভাড়াও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া না রাখা ও শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অশোভন আচরণের প্রতিবাদে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। হাফ ভাড়ার দাবিতে করা এ আন্দোলনে কয়েক জায়গায় সংঘর্ষের ঘটনাও ঘটে। এছাড়া রাজধানীতে গণপরিবহনের চালকদের বেপরোয়া মনোভাবের কারণে সড়কে পর পর একাধিক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীরা নতুন করে আবারও সরব হন নিরাপদ সড়ক আন্দোলনে। একদিকে ভাড়া বেড়ে যাওয়ায় অর্থনৈতিকভাবে চাপ, অন্যদিকে সড়কে পরিবহন শ্রমিকদের নৈরাজ্য ও বেপরোয়া আচরণের কারণে সাধারণ যাত্রীদের মধ্যেও পড়ে এর প্রভাব।