ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

ঢাকার বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’, অবস্থান চতুর্থ

দূষিত বাতাসের শহরের তালিকায় শনিবার সকালে ঢাকার অবস্থান ছিল চতুর্থ। তবে আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। সকাল ৯টা ১১মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৯১। আজ তালিকায় শীর্ষে রয়েছে ইরাকের বাগদাদ, স্কোর ২১৫।একিউআই স্কোরে দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৯৪। ১৯৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে ভারতের দিল্লি। পঞ্চমে থাইল্যান্ডের চিয়াং মাই, স্কোর ১৮৮।একিউএয়ারের তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসজুড়ে অস্বাস্থ্যকর অবস্থায় ছিল ঢাকার বায়ূ। এর মধ্যে কয়েকদিন ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ভালো বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে মধ্যম মানের ও ১০১-১৫০ হলে বিপদসীমায় আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে অস্বাস্থ্যকর ২০১-৩০০ হলে খুব অস্বাস্থ্যকর ও ৩০১-৫০০ হলে বিপজ্জনক বলা হয়।