হজে যেতে পাসপোর্টের মেয়াদ লাগবে ৪ জানুয়ারি পর্যন্তবঙ্গবন্ধু স্যাটেলাইটের আয় ৩০০ কোটি টাকাএক সপ্তাহের ব্যবধানে টাকার মান আরও কমলবাড়ছে আমদানি পণ্যের দাম, সঙ্গে দেশি পণ্যেরওবিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে
No icon

ইউপির ভোটে অনিয়ম আগের মতোই

স্থানীয় নির্বাচনের চতুর্থ ধাপে গতকাল রবিবার দেশের ৮৩৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আগের তিন ধাপের তুলনায় এবার প্রাণহানি কমেছে। গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত ঠাকুরগাঁওয়ে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে কেন্দ্র দখল, জাল ভোট, ধাওয়া পাল্টাধাওয়া কিংবা ভোট বর্জনের মতো ঘটনা ছিল আগের মতোই। চতুর্থ ধাপে তুলনামূলক ভালো ছিল ভোটার উপস্থিতি। নির্বাচন কমিশন (ইসি) বলছে, মানুষ এবার আনন্দমুখর পরিবেশে ভোট দিয়েছে।এদিকে গতকাল ১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গণমাধ্যমের খবর অনুযায়ী, বিভিন্ন অভিযোগে আটক করা হয়েছে অন্তত ৮৯ জনকে। আহতের সংখ্যা শতাধিক। তবে ইসির হিসাব অনুযায়ী, আটক ও আহতের সংখ্যা যথাক্রমে ৬৩ ও ২৯।

গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলে। সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, এবার আনন্দমুখর পরিবেশে মানুষ ভোট দিয়েছে। শুধু এই ধাপেই নয়, এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রতিটি ধাপের ভোট সুষ্ঠু হয়েছে।

ইসি সচিব বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ১৫টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। মোট কেন্দ্র ছিল ৯ হাজার ২২৪টি। সেই হিসাবে স্থগিত হয়েছে ০.১৬ শতাংশ কেন্দ্র। তিনি বলেন, আমি খোঁজ নিয়েছি বিভিন্নভাবে। সব মিলিয়ে এ নির্বাচন সুষ্ঠু হয়েছে। আনন্দ মুখর পরিবেশে ভোট হয়েছে। জনগণের সম্পৃক্ততা ছিল। তাই ভোটারদের উপস্থিতি আমরা ৭০ শতাংশের বেশি আশা করছি।

তিনি জানান, বিভিন্ন এলাকায় ধাওয়া-পাল্টাধাওয়ায় ২৯ জন আহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছে ৬৩ জন। ৫ জনকে নির্বাহী ম্যাজিস্ট্রেট জরিমানা করেছেন।তিনি বলেন, স্বাভাবিকভাবেই আমরা যখন কোনো নির্বাচন করি, তখন আমরা যদি দেখি এই দিকটাতে আরও জোর দেওয়া দরকার, তখন আমরা জোর দেই। তাই যত সামনের দিকে যাব, নির্বাচন তত ভালো হবে।এ দিকে শীতের সকালেও কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। বিষেশ করে নারী ভোটার উপস্থিতি ছিল পুরুষের তুলনায় বেশি। ভোট শুরুর আগেই অনেক কেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়েছেন নারীরা। তাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। আমাদের সময়ের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবরে বিস্তারিত-

ঠাকুরগাঁও :সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নে ফল ঘোষণাকে কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ছোড়া গুলিতে হামিদুল নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছে ৩ জন। গতকাল সন্ধ্যায় দক্ষিণ আসাননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভীরুল ইসলাম জানান, নির্বাচনী ফল নিয়ে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় একটি পক্ষ কেন্দ্রের ভেতর ঢুকে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ছোড়া গুলিতে একজন মারা যান।