চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

ভোটের কৌশল ঠিক করতে কংগ্রেসের তিনদিনের বৈঠক

ছত্তিশগড়ে শুরু কংগ্রেসের বিশেষ কনক্লেভ। ২০২৪ এর লোকসভা নির্বাচনের কৌশল ঠিক করতে এই বৈঠক। ২০২৪ এর লোকসভা নির্বাচন কীভাবে লড়বে কংগ্রেস? সামগ্রিক বিরোধী জোটের জন্য কি ঝাঁপাবে দল? না কি, তারা শুধু ইউপিএ এর শরিক দলগুলোকে সঙ্গে নিয়ে লড়বে? মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল, তেলেঙ্গানায় কেসিআরের তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, অন্ধ্রে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশমের মতো দলগুলোর প্রতি কংগ্রেসের মনোভাব কী হবে? এই সব বিষয় নিয়ে ছত্তিশগড়ের রায়পুরের কনক্লেভে সিদ্ধান্ত নেবেন কংগ্রেস নেতৃত্ব।সেই সঙ্গে আরও যে বিষয় নিয়ে আলোচনা হবে, তা হলো, কীভাবে নরেন্দ্র মোদির মোকাবিলা করা হবে? বিজেপির বিরুদ্ধে ভোটে কী কৌশল নেয়া হবে? কংগ্রেসের নেতারা বলছেন, এটা হলো ব্রেন স্টর্মিং সেশন । সব বিষয়ে খোলাখুলি আলোচনা হবে।

রাহুল গান্ধী সবে তার ভারত জোড়ো যাত্রা শেষ করেছেন। সেখানে তিনি ভালো সাড়া পেয়েছেন। ফলে কংগ্রেস নেতা ও কর্মীরা উজ্জীবিত। এবার পুরোদমে লোকসভা ভোটের প্রস্তুতিতে নেমে পড়বেন তারা। সোনিয়া, রাহুল ও প্রিযঙ্কা গান্ধী এই কনক্সেভে যোগ দেবেন।তবে তারা প্রথমদিক স্টিয়ারিং কমিটির বৈঠকে থাকবেন না। কারণ, এই বৈঠকে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্যরা কীভাবে নির্বাচিত হবেন, তা নিয়ে সিদ্ধান্ত হবে। সেই সিদ্ধান্তকে প্রভাবিত করতে চান না বলে গান্ধীরা ওই বৈঠকে থাকবেন না।কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ জানিয়েছেন, মোট ছয়টি প্রস্তাব নিয়ে আলোচনা হবে। রাজনৈতিক, আর্থিক, আন্তর্জাতিক বিষয়, কৃষি ও কৃষক কল্যাণ, যুব, রোজগার ও শিক্ষা ও সামাজিক ন্যায়। কনক্লেভ শেষ হওয়ার পর জনসভাও হবে।