দেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দলবিএনপির আরও চার নেতাকে বহিষ্কারবিশ্বকাপে বাংলাদেশের দুই প্রস্তুতি ম্যাচের সূচি ঘোষণা রাস্তা থেকে ছিটকে পড়ল রিলাক্স পরিবহনের বাস, নিহত ৫ আহত ১৫
No icon

নির্বাচনের আগে প্রশাসনে আরেক দফা রদবদল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই জনপ্রশাসনের বিভিন্ন স্তরে আরও এক দফা বড় রদবদল হবে। গুরুত্বপূর্ণ একাধিক মন্ত্রণালয়ের সচিব পদে আসছে পরিবর্তন। অন্তত ১০ জেলা প্রশাসককে প্রত্যাহার করা হবে। এসব পদে নতুন মুখ দেখা যাবে।এ ছাড়া নির্বাচনের আগেই প্রশাসনে আরেক দফা পদোন্নতি দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এবার দেওয়া হবে উপসচিব পদে পদোন্নতি। বিসিএসের ২৯তম ব্যাচকে মূল ব্যাচ ধরে এ পদে পদোন্নতি দেওয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) পদে আসছে নতুন মুখ। মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।চলতি মাসে ও নভেম্বরে তিন মন্ত্রণালয়ে সচিবের পদ শূন্য হচ্ছে। এসব পদে নতুন মুখ আসবে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে সচিব পদে রদবদল করা হবে। মন্ত্রিপরিষদ সচিব ও স্বাস্থ্য সচিবের অবসরের সময় ঘনিয়ে আসায় এ রদবদল হচ্ছে। তাদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে; না হলে নতুন নিয়োগকে কেন্দ্র করে বেশ কয়েকটি পদে নড়চড় হবে। জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ১৩ অক্টোবর। তাঁর জন্মদিন ১৪ অক্টোবর। ওই দিন তিনি অবসরোত্তর ছুটিতে যাবেন। এ হিসাবে শেষ কর্মদিবস হবে ছুটিতে যাওয়ার আগের দিন। সূত্র জানায়, মাহবুব হোসেনকে এক বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার বিষয়টি চূড়ান্ত প্রায়।

যদি কোনো কারণে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া না হয়, সে ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী হবেন নতুন মন্ত্রিপরিষদ সচিব। বর্তমান মন্ত্রিপরিষদ সচিবও শতভাগ পেশাদার আমলা হিসেবে সুপরিচিত। প্রশাসনের শীর্ষ পদে নিয়োগ পাওয়ার আগে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ছিলেন। ২৪তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে প্রশাসন ক্যাডারের ৮৬ ব্যাচের এ কর্মকর্তা ৩ জানুয়ারি দায়িত্ব নেন।স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ৯ অক্টোবর। শোনা যাচ্ছে, কর্মরত সচিবদের মধ্য থেকে স্বাস্থ্যসেবা বিভাগে সচিব নিয়োগ দেওয়া হবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম অথবা খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনকে এ মন্ত্রণালয়ে নিয়োগ দেওয়া হতে পারে। এখন পর্যন্ত সমাজকল্যাণ সচিব জাহাঙ্গীর আলমের নাম জোরেশোরে উচ্চারিত হচ্ছে এ পদের জন্য। প্রশাসন ক্যাডারের ১১তম ব্যাচের এ কর্মকর্তা সচিব পদে পদোন্নতি পান গত বছরের ১৮ মে। প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও তিনি ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস)-১ হিসেবে কর্মরত ছিলেন। অন্যদিকে খাদ্য সচিব ইসমাইল হোসেন ভালো কর্মকর্তা হিসেবে সুপরিচিত। অবশ্য তাঁর চাকরির মেয়াদ শেষ হতে এখনও প্রায় চার বছর বাকি।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহরও দপ্তর বদল হতে পারে।জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনের আগে কমপক্ষে ১০ জেলা প্রশাসককে প্রত্যাহার করা হতে পারে। রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ, নোয়াখালী জেলার দেওয়ান মাহবুবুর রহমান, চাঁদপুর জেলার কামরুল হাসান, চট্টগ্রাম জেলার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ ২৪ ব্যাচের কর্মকর্তাদের নির্বাচনের আগে প্রত্যাহার করা হবে। এ ছাড়া ঢাকা জেলা প্রশাসককে প্রত্যাহার করা হতে পারে বলে আলোচনা আছে।জানা গেছে, প্রশাসনে শিগগির উপসচিব পদে পদোন্নতি দেওয়া হবে। এবার পদোন্নতি পেতে যাচ্ছেন প্রশাসন ক্যাডারের ২৯তম ব্যাচের কর্মকর্তারা। সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) গতকাল সোমবার এ নিয়ে বৈঠক করেছে। পদোন্নতির জন্য লেফটআউট তালিকার বাইরে নিয়মিত ব্যাচ থেকে বিবেচনায় ১৯৫ জনকে নেওয়া হয়েছে। এর মধ্যে ইকোনমিক ক্যাডার থেকে প্রশাসনে একীভূত হওয়া কর্মকর্তা রয়েছেন ২৯ জন।