দুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারততাপপ্রবাহের মধ্যেই আজ খুলছে স্কুল-কলেজযুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাসঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটে
No icon

আচরণবিধি লঙ্ঘন থামাতে গলদঘর্ম ইসি

সংসদ নির্বাচনে বিভিন্ন আসনে দাঁড়ানো প্রার্থীদের আচরণবিধি মানাতে কার্যত গলদঘর্ম অবস্থা নির্বাচন কমিশনের (ইসি)। এখন পর্যন্ত আচরণবিধি লঙ্ঘন-সংক্রান্ত যত অভিযোগ আসছে, তার সিংহভাই আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে। বর্তমান এমপিরা তো বটেই, একই সঙ্গে এর মধ্যে নাম জড়িয়েছেন কয়েকজন প্রভাবশালী মন্ত্রী ও তাদের স্বজনও। শোকজ, তলব, জরিমানা ও মামলা করেও কোনো কাজ হচ্ছে না। ফলে এসব অভিযোগ নিষ্পত্তি করতে হাঁপিয়ে উঠছে সাংবিধানিক সংস্থাটি।গতকাল মঙ্গলবার আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বিষয়ে ঢাকায় আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে দেখা করেছেন কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার। পরে তিনি সাংবাদিকদের বলেন, আমি আচরণবিধি লঙ্ঘন করছি না। আমাকে যে চিঠি দেওয়া হয়েছে, সেই চিঠি আচরণবিধিতে চলে না। আমাকে কী সাজা দেওয়া হবে, সেটা জানতে এসেছিলাম। কারণ, আমি তো আইনজীবী না। বিএনপি-জামায়াতের কর্মীদের হাত-পা গুঁড়া করে দেওয়া সংক্রান্ত বক্তব্য একজন প্রার্থী হিসেবে দিতে পারেন কিনা এমন প্রশ্নে বাহার বলেন, যেদিন আমি বক্তৃতা করি, তার ঠিক আগের দিন একজন রিকশাওয়ালা মারা গেছেন। ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়েছে। এক নারী ও একটি শিশু মারা গেছেন। এগুলো আমাকে যন্ত্রণা দিয়েছে। যারা নির্বাচন প্রতিহত করতে চায়, তাদের বিষয়ে বলেছিলাম। তারা তো প্রতিহতের নামে মানুষ হত্যায় লিপ্ত। ২০১৪ সালে তারা ৪০০ থেকে ৫০০ ভোটকেন্দ্র জ্বালিয়ে দিয়েছিল। যাতে ওই কাজগুলো তারা না করতে পারে, সে জন্য মানসিক জোর বাড়াতে এমন কথা বলেছি।

এদিকে গতকালও বিভিন্ন আসন থেকে নৌকা প্রতীকের ও স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে। এদিন গণসংযোগকালে কুমিল্লার নাঙ্গলকোটে এক সাংবাদিকের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ভাই গোলাম সারওয়ারের বিরুদ্ধে। ভোটারদের হুমকি দেওয়ার অভিযোগে পঞ্চগড়ে শোকজ করা হয়েছে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ দু জনকে। আচরণবিধি লঙ্ঘন ও সাংবাদিককে মারধর-নাজেহালের অপরাধে চট্টগ্রাম-১৬ আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে গতকাল মামলা করেছে ইসি।কুমিল্লা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্বাচনী প্রচারের সংবাদ সংগ্রহকালে গত সোমবার স্থানীয় একটি পত্রিকার সাংবাদিক গাজী মামুনের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে অর্থমন্ত্রীর ভাই গোলাম সারওয়ারের বিরুদ্ধে। আরেকজন সাংবাদিকের ক্যামেরা ফেলে দেওয়ার চেষ্টা করেন তিনি।