তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

পুরুষদের কোন ব্যায়াম নিয়মিত করা উচিত, কী বলছেন বিশেষজ্ঞরা

মধ্যবয়সে পৌঁছলে চুল পড়া বা ভুড়ি হয়ে যাওয়া পুরুষদের এক সাধারণ সমস্যা। বেশির ভাগ ক্ষেত্রে অকর্মণ্যতা ও আলস্য থেকে তলপেটে চর্বি জমে, ফলে মেদ অবশ্যম্ভাবী। তার উপরে অনিয়ন্ত্রিত জীবনযাত্রা ও শরীরের প্রতি অযত্ন থেকে দ্রুত চুল পড়া শুরু হয়। এর থেকে রেহাই পাওয়ার একটি সহজ উপায় হল প্রতি দিন নিয়ম করে শরীরচর্চা। তারই কিছু সন্ধান রইল।

বিশেষজ্ঞরা বলছেন এই ব্যায়ামগুলি করলে দেহে বাড়বে টেস্টোস্টেরন ও ডোপামাইন ক্ষরণের মাত্রা। ফলে, কমবে চুল পড়া বা পেটে মেদ জমার প্রবণতা।
১) স্কোয়াট: স্কোয়াট করা খুবই সহজ। হাঁটু ভাঁজ করে হাফ-সিট পজিশনে বা চেয়ারে বসার মতো করে বসুন। হাত দুটি টানটান করে ছড়িয়ে দিন সামনে। পাঁচ মিনিট করে এ ভাবে স্কোয়াট করা অভ্যাস করুন। এর ফলে আপনার পেশি শক্ত থাকবে, ক্যালোরি ঝরবে, শরীরের পক্ষে ক্ষতিকারক ফ্যাট গলে যাবে।
২) ভারোত্তোলন: ভারোত্তোলন বা ডেডলিফ্ট পেশির শক্তি বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি ব্যায়াম। দেহের উপর ও নীচ উভয় অংশের পেশির জন্যই এটি কার্যকরী। এই ব্যায়াম করলে দেহ হবে আরও শক্তপোক্ত, সুঠাম, মেদও ঝরবে দ্রুত।
৩) চেস্ট প্রেস: আপনি ডাম্বেল ব্যবহার করুন বা বারবেল, চেস্ট প্রেসে আপনি একই সুফল পাবেন। এর ফলে আপনার পেক্টোরাল, ট্রাইসেপ এবং ডেল্টয়েড পেশির জোর আরও বাড়বে।