ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

ডায়াবেটিস রোগী ওজন কমাবেন যেভাবে

টাইপ-২ ডায়াবেটিসের অন্যতম প্রধান লক্ষণ ওজন বেড়ে যাওয়া। ইনসুলিন বা ডায়াবেটিসের সাধারণ কিছু চিকিৎসা করলে তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ইনসুলিন, যা শক্তি উৎপাদনের জন্য গ্লুকোজ শোষণ করে, সেই সঙ্গে খাবার খাওয়ার পর প্রক্রিয়া চলাকালীন খাবার থেকে অত্যধিক চিনি শোষণ করে, তা পরবর্তীকালে চর্বিতে পরিণত হয়। এই চর্বি থেকে বাড়তে থাকে ফ্যাট। ডায়াবেটিসের রোগী কী খাচ্ছেন আর কী খাচ্ছেন না তার ওপর অনেক কিছু নির্ভর করে। এ জন্য রোগীদের ওজন কমানোর বিষয় এলে তাদের খাদ্যাভ্যাসের ক্ষেত্রে বাড়তি সতর্কতা গ্রহণ খুব প্রয়োজন। কারণ ডায়েটে কোনো সমস্যা সৃষ্টি হলে তা রোগীর অবস্থা মারাত্মক খারাপ করে তুলতে পারে।

সর্বোত্তম ডায়েট :টাইপ-২ ডায়াবেটিসের জন্য লো অ্যানার্জি ডায়েট সবচেয়ে বেশি কার্যকরী। ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস ডায়াবেটলজিতে প্রকাশিত জার্নাল অনুযায়ী, লো এনার্জি ডায়েট, ফর্মুলা অনুযায়ী খাবার খাওয়া ডায়াবেটিস রোগীর ওজন কমানোর জন্য কার্যকর।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইক লিন, ড. চাইতং চুরাংসুক ও তার সহকর্মীরা একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। গবেষণার পর তারা জানান, সবার জন্য ফলাফল এক রকম হয় না। যেমন লো এনার্জি ডায়েট ডায়াবেটিস রোগীর জন্য ভালো, সেই সঙ্গে লো ফ্যাট কার্বোহাইড্রেট ডায়েট টাইপ-২ ডায়াবেটিস রোগীর জন্য কার্যকর।

লো এনার্জি ডায়েট :এই ডায়েটে একজন মানুষ প্রতিদিন ৩.৫ মিলিয়ন জুলেরও কম শক্তি অপচয় করে। এই ডায়েটে প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকে। চিকিৎসাক্ষেত্রে এই ডায়েট ২০ বছরের বেশি সময় ধরে ব্যবহার হয়ে আসছে। ৮ থেকে ১৬ সপ্তাহ এই ডায়েট মেনে চলা হয়, যা একজন মানুষকে দেড় থেকে আড়াই কেজি ওজন কমাতে সাহায্য করে।

ডায়েট প্ল্যান :লো এনার্জি ডায়েটে সাধারণত তিনবেলা খাবার ও পানি খাওয়া হয়। খাবারতালিকায় থাকে রঙবেরঙের সবজি, ভালো প্রোটিন ও নন-স্টার্চি খাবার-দাবার। নির্দিষ্ট খাবারের পাশাপাশি এই ডায়েটে প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি খেতে হবে। এই ডায়েট করার সময় সবাইকে ব্যায়াম করার কথা বলা হয়। কারণ এতে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা থাকে না। ডায়েট চলাকালীন স্ন্যাকস ও অ্যালকোহল জাতীয় খাবার খাওয়া যাবে না। কারণ এতে ওজন বাড়ার আশঙ্কা থাকে।

চিকিৎসা ও সতর্কতা :লো এনার্জি ডায়েটের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে, যা সমস্যার কারণ হতে পারে। এ জন্য এই ডায়েটে যাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে হবে। দীর্ঘদিন ধরে এই ডায়েট করলে অবসাদ, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই ডায়েবেটিস হলে ডাক্তারের পরামর্শ নিয়েই চলুন।