চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

গরমে মাইগ্রেনের যন্ত্রণা এড়াবেন যেভাবে

রোদে বের হলে কিংবা গরমে প্রচণ্ড মাথাব্যথায় কষ্ট পান অনেকেই। আবার কেউ কেউ বুঝেই উঠতে পারেন না কী কারণে আসলে মাথাব্যথা করছে! মাথাব্যথার পাশাপাশি গরমে ঘুম না আসা, স্ট্রেস, ডিহাইড্রেশন আরও বাড়িয়ে দেয় সমস্যা।অসহ্য মাথার যন্ত্রণা একবার হলে আবার সহজে ছাড়ে না। এর থেকে চোখে ব্যথা, গা বমি ভাব পরিস্থিতি আরও অসহনীয় করে তোলে। তবে গরমে রোদে বের হওয়ার সঙ্গে মাথাব্যথার কি কোনো সম্পর্ক আছে কি?

বিশেষজ্ঞদের মতে, বেশ কয়েকটি কারণে গরমে আপনি মাথাব্যথায় আক্রান্ত হতে পারেন। সূর্যের তীব্র আলো চোখে পড়লে এই মাথাব্যথা শুরু হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। জেনে নিন কী কী-

প্রথমত আপনাকে জানতে হবে ঠিক কী কারণে আপনার মাথাব্যথা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো উপায় হলো কেন মাথা যন্ত্রণা হচ্ছে তা খুঁজে বের করা।

এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে মাইগ্রেন ডায়েরি। কবে মাথা যন্ত্রণা হয়েছে, ওই দিনে কী খাচ্ছেন, বেশিক্ষণ রোদে থেকেছেন কি না সেগুলো লিখে রাখুন। এর থেকেই আপনি বুঝতে পারবেন নির্দিষ্ট কোনো খাবার বা রোদের কারণে মাথাব্যথা হচ্ছে কি না।গরমের সময় ডায়েটে ফল, সবজি, গোটা শস্য ও পর্যাপ্ত প্রোটিন রাখুন। সঠিক পুষ্টির অভাবে মাইগ্রেন হতেই পারে। হঠাৎ রক্তে শর্করার মাত্রা কমে গেলেও মাথা যন্ত্রণা হতে পারে। তাই সময়মতো খাবার খেতে হবে।

কিছু ওষুধযুক্ত তেল মাথাব্যথা উপশম করে। এজন্য পেপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন। এই তেলের গুনাগুণ পেশি শিথিল করে ও মাথাব্যথা থেকে মুক্তি দেয়।তাৎক্ষণিক মাথাব্যথা থেকে মুক্তি পেতে আকুপাংচার অনেক কার্যকরী। এটি একটি প্রাচীন চিনের কৌশল। এতে কিছুটা হলেও ব্যথা উপশম দেয়।স্ট্রেস ও টেনশনের কারণেও হতে পারে মাথাব্যথা। এক্ষেত্রে ম্যাসাজ করলে পেশির টান দূর হবে ও বাড়বে রক্ত সঞ্চালন। বিশেষ করে এটি মাথাব্যথা ও কোমর ব্যথার জন্য খুবই উপকারী।