যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

মিয়ানমারে নতুন নির্বাচন দেবে সেনাবাহিনী

ক্ষমতা দখল করে মিয়ানমারে এক বছরের জরুরি অবস্থা জারির পর দেশটির সেনাবাহিনী বলেছে, জরুরি অবস্থা শেষে তারা একটি সাধারণ নির্বাচন আয়োজন এবং বিজয়ী দলের কাছে ক্ষমতা হস্তান্তর করবে।সোমবার সামরিক বাহিনীর নিয়ন্ত্রিত টেলিভিশনে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। মিয়ানমার সেনাবাহিনী বিবৃতি বলেছে, আমরা প্রকৃত বহু-দলীয় গণতন্ত্র চর্চা করবো, যেখানে পূর্ণ ভারসাম্য এবং নিরপেক্ষতা নিশ্চিত করা হবে।বিবৃতিতে আরও বলা হয়, নতুন করে নির্বাচন কমিশন গঠন করা হবে এবং নিয়মানুযায়ী ভোটার তালিকা তদন্ত ও পর্যালোচনা করা হবে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পর এবং জরুরি অবস্থা শেষ হয়ে যাওয়ার পর ক্ষমতা হস্তান্তর করা হবে।সোমবার সকালে মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করার পর জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

সেনাবাহিনীর ঘোষণায় বলা হয়, গত নির্বাচনে জালিয়াতির ঘটনায় সরকারের জ্যেষ্ঠ নেতাদের আটক করা হয়েছে। জরুরি অবস্থা জারি করে মিয়ানমারের ক্ষমতা দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনীর প্রধান সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিং অং লাইংয়ের হাতে।সর্বশেষ গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনকে ঘিরে মিয়ানমারের বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছিল। নভেম্বরের নির্বাচনে সু চির দল ২০১৫ সালের চেয়ে আরও ভালো জয় পায়। কিন্তু নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সামরিক বাহিনী ফল মানতে অস্বীকৃতি জানায়।এরই এক পর্যায়ে সোমবার সেনাবাহিনী দেশটিতে জরুরি অবস্থা জারি করে। অনেক এলাকায় মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়।