দেশে এখন মাথাপিছু আয় ২২২৭ ডলারগণপরিবহন আরও কিছু দিন বন্ধ রাখতে চান স্বাস্থ্যমন্ত্রীমালয়েশিয়ার মসজিদে মসজিদে ফিলিস্তিনিদের জন্য দোয়া৯৫৪ জন শিক্ষক-কর্মচারী পাচ্ছেন উচ্চতর গ্রেড করোনায় মৃত্যুর সংখ্যা ৩৩ লাখ ৯২ হাজার ছাড়াল
No icon

টিকা পেতে ‘হুমকি’, ‘ভয়ে’ ব্রিটেন পালালেন আদর পুনাওয়ালা

ভারতে করোনাভাইরাস মহামারী ভয়াবহ আকার ধারণ করেছে। এরইমধ্যে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন ভারতে করোনা টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী (সিইও) আদর পুনাওয়ালা। ব্রিটেনের সংবাদমাধ্যমের দাবি, হুমকি পেয়েই দেশ ছেড়েছেন আদর। করোনার টিকা পেতে তাকে চাপ দিচ্ছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্তা-সহ দেশের একাধিক ক্ষমতাধর ব্যক্তি। তিনি এমন পরিস্থিতিতে দেশে ফিরতেও চান না। পাশাপাশি ব্রিটেনে করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নিয়েছেন আদর পুনাওয়ালা। ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমস-এ প্রকাশিত খবর অনুযায়ী, পুনাওয়ালাকে কোভিশিল্ড টিকার জন্য বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্তা এবং অন্যান্যরা ফোন করতেন এবং তারা তাড়াতাড়ি টিকা দেওয়ার দাবি জানাতেন।

পুনাওয়ালা বলেছেন, হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন চিন্তার বাইরে। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।

পুনাওয়ালা ওই ব্রিটিশ সংবাদপত্র আরও বলেছেন, ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভাল হবে না ... এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটা এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনও কাজই করতে দিচ্ছে না। সম্প্রতি পুনাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।
দ্য টাইমস-এর দাবি, পুনাওয়ালা তাদের ফোনে আরও জানিয়েছেন যে তিনি ব্রিটেনে কিছু দিন কাটাবেন। এও বলেছেন, আমি ওই পরিস্থিতিতে দেশে ফিরতে চাই না। সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না।

পুনাওয়ালা যে আচমকা দেশ ছেড়েছেন এমন দাবি মোটেই করছে না ব্রিটিশ সংবাদমাধ্যমগুলি। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন পুনাওয়ালা। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কোয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ রুপি। পুনাওয়ালার ব্রিটেন সফরের সঙ্গে আংশিকভাবে জড়িয়ে রয়েছে সেখানে করোনার টিকা উৎপাদনের ইচ্ছা। পুনাওয়ালা ওই সংবাদপত্রকে বলেছেন, শীঘ্রই এ নিয়ে ঘোষণা করবেন তিনি।