হজে যেতে পাসপোর্টের মেয়াদ লাগবে ৪ জানুয়ারি পর্যন্তবঙ্গবন্ধু স্যাটেলাইটের আয় ৩০০ কোটি টাকাএক সপ্তাহের ব্যবধানে টাকার মান আরও কমলবাড়ছে আমদানি পণ্যের দাম, সঙ্গে দেশি পণ্যেরওবিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে
No icon

যুক্তরাষ্ট্রের টেক্সাসে তীব্র ধূলিঝড়

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে তীব্র ধূলিঝড় হয়েছে। গত মঙ্গলবার রাজ্যটির আমারিল্লো এলাকায় তীব্র ধূলিঝড়ে ছেয়ে যায় পুরো এলাকা। ধূলিঝড়ের পরে পুরো এলাকা ধুলোয় ছেয়ে যায়।ধূলিঝড়ের পরে আকাশে কমলা রঙের আভা দেখা যায়। এসময় ধুলো আর বাতাসের জন্য বিপর্যস্ত স্থানীয়রা। ঝড়ের কারণে বাড়ির বাইরে বের হতে পারছেন না কেউ। এছাড়া মানুষজনের স্বাভাবিক কাজকর্ম ব্যহত হচ্ছে ধূলিঝড়ের কারণে।ধুলোর কারণে কমে এসেছে দৃষ্টিসীমা। ফলে যানবাহন চলাচল ব্যহত হচ্ছে। অনেক গাড়িকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ এর ফলে দুর্ঘটনার আশংকা করছে। প্রয়োজন ছাড়া স্থানীয়দের বাড়ির বাইরে না বের হওয়ার জন্য বলেছে স্থানীয় কর্তৃপক্ষ।

এদিকে এ ধূলিঝড়ের কারণে বিপুল সংখ্যক লোকজন অ্যাজমার মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভুগছেন। এছাড়া যে সমস্ত বৃদ্ধ লোক হার্টের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই ধূলিঝড় বাড়তি ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। ঝড়ের ফলে অনেক মানুষ হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের বেশিরভাগই প্রাথমিক বা সামান্য চিকিৎসার পর হাসপাতাল থেকে চলে গেছেন।উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের টেক্সাস ও আ্যারিজোনায় ধূলিঝড় নতুন নয়। প্রায় রাজ্যদুটিতে ধূলিঝড় দেখা যায়। এতে স্থানীয়দের অনেক সমস্যায় পড়তে হয়।