ফ্রেশ কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিটখুলনা ও বরিশাল বিভাগে ঝড়-বৃষ্টির সম্ভাবনা‘ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতির সম্ভাবনা নেই’ডেনমার্কে শপিংমলে গুলি, কয়েকজন নিহতভোজ্যতেলে ভ্যাট সুবিধা আরও ৩ মাস
No icon

মিয়ানমারের ‘ছায়া সরকারের’ সঙ্গে মালয়েশিয়ার বৈঠক

মিয়ানমারের জান্তাবিরোধী জাতীয় ঐক্যের সরকারের (এনইউজি) পররাষ্ট্রমন্ত্রী জিন মার অংয়ের সঙ্গে বৈঠক করেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ। শনিবার এক টুইট বার্তায় বিষয়টি নিজেই জানিয়েছেন সাইফুদ্দিন।যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অ্যাসোসিয়েশন অব সাউথ এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) ১০ সদস্যদেশের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের দুই দিনের সম্মেলনের এক ফাঁকে দুই পররাষ্ট্রমন্ত্রীর ওই বৈঠক হয়।গত বছর মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের ঘটনায় আসিয়ান সম্মেলনে মিয়ানমারকে বাদ রাখা হয়।

মিয়ানমারের ছায়া সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মালয়েশিয়ার পক্ষ থেকে মিয়ানমারে শান্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে কাজ করতে প্রস্তুত থাকার কথা বলা হয়।২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান হয়। এর কয়েক দিন পর থেকেই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো দেশ। এপ্রিলে মাসে মিয়ানমারে চলমান সেনাশাসনের অবসান ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার উদ্দেশ্যে ছায়া সরকার গঠন করে অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সংসদ সদস্যদের জোট।এই ছায়া সরকারে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পাশাপাশি দেশটির ক্ষুদ্র জাতিগোষ্ঠীর রাজনীতিকেরা রয়েছেন। তারা আত্মগোপনে থেকে এ ছায়া সরকার পরিচালনা করছেন।