ফ্রেশ কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিটখুলনা ও বরিশাল বিভাগে ঝড়-বৃষ্টির সম্ভাবনা‘ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতির সম্ভাবনা নেই’ডেনমার্কে শপিংমলে গুলি, কয়েকজন নিহতভোজ্যতেলে ভ্যাট সুবিধা আরও ৩ মাস
No icon

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু এক হাজার পার

আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, ভূমিকম্পের জেরে আফগানিস্তানে হতাহতের সংখ্যা বহু। কম্পনের মাত্রা ছিল ৬.১। ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানে মৃত্যু এক হাজার পার, আহত দেড় হাজারেরও বেশি। তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান এবং আফগানিস্তান। বুধবার আফগানিস্তানের পূর্বে ভূমিকম্প হয়। যার ধাক্কা পৌঁছয় প্রতিবেশী দেশ পাকিস্তানেও। আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, ভূমিকম্পের জেরে অন্তত এক হাজার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার দেড়েক মানুষ। কম্পনের মাত্রা ছিল ৬.১। বিধ্বস্ত এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হয়েছে। আহতদের উদ্ধার হয়েছে ভর্তি করানো হচ্ছে হাসপাতালে।

তালিবান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে। সেখানে মৃতের সংখ্যা শতাধিক। আহতের সংখ্যা আড়াইশোর বেশি। এই তথ্য দিয়েছেন তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান মহম্মদ নাসিম হক্কানি। নানগড়হার এবং খোস্ত এলাকাতেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে বলে তালিবান প্রশাসন সূত্রে খবর।

আমেরিকার ভূ-সর্বেক্ষণ বিভাগ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্প ধাক্কা দেয় বুধবার ভোরে। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।