বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু

ভারতজুড়ে শুরু হলো অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। প্রথম দফায় ২১টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২টি আসনে চলছে ভোটগ্রহণ।এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। তামিলনাড়ুতে ভোট চলছে ৩৯ আসনে , এছাড়াও রাজস্থানে ১২, উত্তর প্রদেশে ৮, মধ্যপ্রদেশে ৬, উত্তরাখন্ডে ৫, মহারাষ্ট্রে ৫, আসামে ৫, বিহারে ৪, পশ্চিমবঙ্গে ৩, অরুণাচল প্রদেশে ২, মণিপুরে ২, মেঘালয়ে ২, ছত্রিশগড়ে ১, মিজোরামে ১, নাগাল্যান্ডে ১, সিকিমে ১, ত্রিপুরায় ১, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ১, লাক্ষাদ্বীপে ১, পদুচেরিতে ১ ও জম্মু-কাশ্মীরের ১টি আসনে চলছে ভোট গ্রহণ।গোটা দেশে ভোটগ্রহণ কেন্দ্র ১.৮৭ লাখ। ভোটগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত রয়েছেন প্রায় ১৮ লাখ কর্মী। পুরো ভারতে ভোটারের সংখ্যা ১৬.৬৩ কোটি, এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮.৪ কোটি, নারী ভোটারের সংখ্যা ৮.২৩ কোটি, তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১১,৩৭১ জন।

সবমিলিয়ে ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এরমধ্যে ১৪৯১ জন পুরুষ প্রার্থী, বাকি ১৩৪ জন নারী প্রার্থী। প্রথম দফায় সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে স্বতন্ত্র দলের হয়ে, সংখ্যাটা ৮৮৯ জন। অন্যদের মধ্যে বহুজন সমাজ পার্টির ৮৬ জন, বিজেপির ৭৭ জন, কংগ্রেসের ৫৬ জন, এআইএডিএমকে ৩৬ জন, ডিএমকে ২২ জন, তৃণমূলের ৫ জন প্রার্থী লড়াই করছে।এ দফায় গোটা দেশে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮ জন কেন্দ্রীয় মন্ত্রী, ২ জন সাবেক মুখ্যমন্ত্রী, ১ জন সাবেক রাজ্যপাল। এদের মধ্যে অন্যতম সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীত প্রামাণিক, কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী কিরেন রিজিজু প্রমুখ।লোকসভা ভোটের পাশাপাশি আজ অরুণাচল প্রদেশ এবং সিকিমে একটি মাত্র দফায় চলছে বিধানসভার নির্বাচন। সিকিমে ৩২ আসনে এবং অরুণাচল প্রদেশে ৬০ বিধানসভার আসনে চলছে ভোট গ্রহণ।

পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার আসনে সকাল থেকে ইভিএম মেশিন এবং ভিভি প্যাড খারাপ থাকার অভিযোগ শোনা গেছে। ইভিএম খারাপ থাকায় প্রায় এগারোটি বুথে নির্ধারিত সময়ের থেকে দেরিতে শুরু হয়েছে ভোটগ্রহণ।এছাড়া কোচবিহারের মাথাভাঙ্গায় কর্তব্যরত অবস্থায় এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের মৃত্যু হয়েছে। বাইশগুড়ি উচ্চ বিদ্যালয়ে কর্মরত অবস্থায় ছিলেন নীলেশ কুমার নীলু নামে ওই সিআরপিএফ জওয়ান। অসুস্থ হয়ে নাক মুখ থেকে রক্ত বের হতে শুরু করে ওই জওয়ানের। তড়িঘড়ি তাকে তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মৃত্যু হয় তাঁর।অন্যদিকে কোচবিহারের ১৮ নম্বর ওয়ার্ডের সিপিএম সমর্থকদের ভোটদানে বাধা দেওয়া এবং ভয় দেখানোর অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।