কক্সবাজারে ফ্লাই ডাইনিং নামে একটি ঝুলন্ত রেস্টুরেন্টের যাত্রা শুরুমহামারীকালে বিশ্বে এইডস রোগীর সংখ্যা বেড়েছে১৭১০ জনকে নিতে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশডিসেম্বর বাঙালির আনন্দ-গৌরবের মাসশারীরিক উপস্থিতিতে শুরু আপিল বিভাগের বিচারকাজ
No icon

কিভাবে চিনবেন মিষ্টি ও সুস্বাদু আম।

বাজারে আমারা বিভিন্ন রকম আম পেয়ে থাকি। আর মার্চের শেষের দিক থেকে জুলাই মাস হলো আমের মৌসুম। এই সময়ই বাজারে বেশি করে সুস্বাদু এই ফলের সাক্ষাৎ মেলে। বাজারে পাওয়া যায় নানা জাতের আম। ফজলি, গোলাপভোগ, অরুণা, আম্রপালি, সুবর্ণরেখা, নীলাম্বরী, কাঁচামিঠে, কালাভোগ, বারোমাসি, গোলাপখাস, ত্রিফলা, হিমসাগর, ল্যাংড়া, হাঁড়িভাঙা কিংবা সিঁদুরে যে জাতের আমই কিনুন না কেন ভালো স্বাদের মিষ্টি আম চেনার কিছু উপায় আছে। জেনে নিন কিভাবে চিনবেন মিষ্টি ও সুস্বাদু আম। আমের জাত চেনায় তার গন্ধ। ভাল আম চিনতে নিজের ঘ্রাণশক্তির উপর ভরসা রাখুন। তবে আমের প্রকারভেদে বদলে যায় গন্ধ। কথায় বলে আমের বোঁটার কাছের অংশ থেকে যদি মিষ্টি সুগন্ধ বেরোয়, তবে সেই আম নাকি সুস্বাদু।

আম কেনার আগে তা একবার আঙুল দিয়ে টিপে দেখতে হবে। যদি তা আঙুলের চাপে গর্ত হয়ে যায়, তবে সেই আম একদম কিনবেন না।

অনেকেই বাজারে গিয়ে একটু কম দামে দাগযুক্ত আম কেনেন। তবে সেটা একদম করবেন না। মিষ্টি আর সুস্বাদু আম খেতে চাইলে পুরুষ্ট, দাগহীন আম কিনুন।

অনেক অসাধু ব্যবসায়ী কার্ডাইড দিয়ে আম পাকান। গাছ পাকা আম এবং কার্বাইড দিয়ে পাকানো আম চিনতে, ব্যক্তিগত অভিজ্ঞতা ব্যবহার করতে হবে৷ নাহলে সরাসরি বাগান থেকে পরিপক্ক আম কেনাই শ্রেয়।