যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাসঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটেজলবায়ু পরিবর্তনজনিত কতটা ঝুঁকিতে বাংলাদেশতানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়
No icon

আজ যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের খেলা মানেই বাড়তি দ্বৈরথ। নিদাহাস ট্রফি থেকে সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজ, কখনো নাগিন ড্যান্স আবার কখনো টাইমড আউট সেলিব্রেশন নিয়ে বেশ উত্তাপ ছড়িয়েছে। কথার লড়াই তো আছেই।গত বছরের ডিসেম্বরে সর্বশেষ ৫০ ওভারের ক্রিকেট খেলেছেন বাংলাদেশ। সেটি ছিল নিউজিল্যান্ড সফরে। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান না থাকায় ওই সফরে দলকে নেতৃত্ব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার অধিনায়কত্বে নেপিয়ারে শেষ ওয়ানডে ম্যাচটি ৯ উইকেটে জিতেছিল বাংলাদেশ। জয়ের সে ছন্দটাই এবার শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ধরে রাখার পালা টাইগারদের। আজ দুপুর ২টা ৩০ মিনিটে বন্দরনগরী চট্টগ্রামে শুরু হচ্ছে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। নিউজিল্যান্ড সফরের পর এ বছর টাইগারদের এটি প্রথম ওয়ানডে সিরিজ।

আগের দিনই একাদশ নিয়ে কিছুটা আভাস দিয়ে রেখেছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে এই ম্যাচে একাদশ সাজাতে কিছুটা চিন্তায় পড়তে হতে পারে টাইগার অধিনায়ককে। কারণটাও বেশ স্পষ্ট। লংকা সিরিজের জন্য ঘোষিত দলে রয়েছে প্রতিষ্ঠিত চার ওপেনার। তার মধ্যে কে খেলবেন কে খেলবেন না সেটা নিয়ে অনিশ্চয়তা। যদিও লিটস দাস থাকছেন নিশ্চিত।সৌম্য সরকারকে নিয়ে যেন কিছুটা আশাবাদী শোনাল শান্তকে। নতুন টাইগার অধিনায়কের ভাষ্য, অনেক দিন পর এসে গত সিরিজে তিনটা ম্যাচ খেলল (সৌম্য), একটা তো বড় ইনিংসও খেলল। তবে ধারাবাহিকতা সব ব্যাটসম্যানেরই ধরে রাখা প্রয়োজন। সৌম্যসহ সবাই সেটা নিয়ে কাজ করছে। আশা করব, এই সিরিজেও সুযোগ পেলে দলের জন্য ভালো কিছু করবে।

ওপেনিংয়ে তাই লিটন-সৌম্যকে দেখতে পাওয়া প্রায় নিশ্চিত। শান্ত নিজে থাকবেন এরপর। মুশফিক, হৃদয় এবং রিয়াদের খেলাও প্রায় নিশ্চিত। মিরাজের পাশাপাশি স্পিনার থাকতে পারেন রিশাদ। তিন পেসার হিসেবে শরিফুল, তাসকিন এবং মোস্তাফিজের খেলার সম্ভাবনা প্রায় নিশ্চিত।প্রথম ম্যাচে টাইগারদের সম্ভাব্য একাদশ: ;লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।