ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে দু’পক্ষের সংঘর্ষে নিহত বেড়ে ১৭৪ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে ৬৬ জনের মৃত্যুবিশ্ব পথশিশু দিবস আজসাংবাদিক তোয়াব খান আর নেইঘূর্ণিঝড় ইয়ানে ফ্লোরিডায় নিহত ৪৫
No icon

৫০ বছর উদযাপন উপলক্ষে চাঁদে রকেট পাঠাতে প্রস্তুত নাসা

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলেছে, চাঁদে অবতরণের জন্য বিশাল একটি রকেট প্রস্তুত করা হয়েছে। আগামী সোমবার এই রকেটটি উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে।নাসার কর্মকর্তারা বলেছেন, এই ফ্লাইট কতটা প্রস্তুত আছে তা জানার জন্য গত সোমবার এক পর্যবেক্ষণ পরীক্ষা চালানো হয়। তারা মনে করছেন, এতে মূল প্রযুক্তিগত কোনো ত্রুটি নেই।এই রকেট - যেটি মহাকাশে উৎক্ষেপণ ব্যবস্থা বা এএসএল নামে পরিচিত - সেটি একটি ক্যাপসুল বহন করবে। এই ক্যাপসুলের নাম ওরাইঅন। এই ওরাইঅন চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে। তবে এই যাত্রায় কোনো মানুষ থাকবে না কিন্তু পরবর্তী মিশনগুলোতে মহাকাশচারিরা যোগ দেবেন, যদি সবকিছু পরিকল্পনা-মাফিক চলে।যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এই এসএলএসটি উৎক্ষেপণ করা হবে।

স্থানীয় সময় সোমবার সকাল ৮টা ৩৩ মিনিটে শুরু করে যানটি দুই ঘণ্টার মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডল ত্যাগ করবে।নাসার এক্সপ্লোরেশন সিস্টেমস ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলেছেন, পর্যালোচনা থেকে আমরা কোনো নেতিবাচক ফলাফল পাইনি। এবং এ নিয়ে আমাদের মধ্যে কোনো ভিন্নমতও তৈরি হয়নি।চাঁদে মানুষ প্রথমবারের মতো পা রাখে অ্যাপোলো-১৭ রকেটে চড়ে। আগামী ডিসেম্বর মাসে ওই ঘটনার ৫০ বছর উদযাপন করা হবে। তাই নাসার জন্য এই যান উৎক্ষেপণ একটি বড় ঘটনা হতে যাচ্ছে।নাসা প্রতিশ্রুতি দিয়েছে যে তারা তাদের নতুন প্রযুক্তি আর্টেমিস প্রোগ্রাম নিয়ে ফিরে আসছে যার প্রযুক্তি আধুনিক যুগকে সমৃদ্ধশালী করবে।এই চন্দ্রাভিযানকে নাসা মঙ্গল গ্রহে যাওয়ার একটা প্রস্তুতি হিসেবে দেখছে। তারা আশা করছে, ২০৩০ সাল নাগাদ বা তার পরপরই তারা মহাকাশচারীদের মঙ্গল গ্রহে পাঠাবে।