ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

OTP ব্যবহার করে হ্যাক করা হচ্ছে ফেসবুক

ডিজিটাল যুগে যত অনলাইন নির্ভরতা বাড়ছে, ততই বাড়ছে প্রতারণা। আপনি যতই টেকস্যাভি হোন না কেন, কখন যে আপনার অজান্তে আপনারই সোশ্য়াল অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যাবে, টেরও পাবেন না। এবার ফেসবুক অ্যাকাউন্ট হাতানোর জন্য হ্যাকারদের অস্ত্র ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP)। সম্প্রতি এই ঘটনায় জামনগর সাইবার ক্রাইম পুলিশ দু’জনকে গ্রেপ্তার করেছে। পুলিশের ধারণা, এই চক্রে আরও অনেকেই যুক্ত আছে। ধৃতদের জেরা করে এর শিকড় পর্যন্ত পৌঁছনোর চেষ্টা চলছে। বীরেণ গণত্র এবং হার্দিক চোহান নামের গ্রেপ্তার হওয়া দুই হ্যাকার জানিয়েছে, যে সমস্ত ফেসবুক অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ড তুলনামূলক সহজ, সেগুলিকেই টার্গেট করত তারা। এরপর সেই অ্যাকাউন্টে থাকা ফ্রেন্ডলিস্টের বন্ধুদের থেকে টাকা চাইত তারা। বলা হত, বিপদে পড়েই আর্থিক সাহায্য চাইছে। স্বাভাবিকভাবেই বন্ধুরা ভাবে, উলটো দিকের বন্ধু সমস্যায় পড়েই টাকা চাইছেন। আর সেই টাকা পাঠিয়েই সর্বস্ব খোয়াচ্ছেন তাঁরা। 

এবার প্রশ্ন হল কীভাবে দুর্বল পাসওয়ার্ড চিহ্নিত করছে হ্যাকাররা? সাধারণত ৪৫ বছরের বেশি বয়সি গৃহবধূ, প্রৌঢ়াদেরই টার্গেট করে তারা। জন্ম তারিখ কিংবা মোবাইল নম্বর ব্যবহার করেন অনেকে পাসওয়ার্ড হিসেবে। ফরগেট পাসওয়ার্ডের অপশনে গিয়ে এরপর ওই অ্যাকাউন্টের পাঁচ বন্ধুর কাছে OTP পাঠানোর আবেদন জানানো হয়। ফেসবুকের ট্রাস্টের কনট্যাক্টস ফিচারের খুঁটিনাটি জানা থাকলেই এই পদ্ধতি ব্যবহার করা যায়। সেই OTP হাতে পেয়ে গেলেই কেল্লাফতে। নিজেদের মতো পাসওয়ার্ড বদলে ফেলে সেই অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারে হ্যাকাররা।

সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, খুব সহজ পাসওয়ার্ড ব্যবহার করবেন না। সংখ্য়া, স্পেশ্যাল ক্যারেক্টার দিয়ে পাসওয়ার্ড তৈরি করুন। নির্দিষ্ট সময়ের পর পাসওয়ার্ড বদলে ফেলুন। অ্যাকাউন্টের টু-ফ্যাক্টর অথেন্টিফিকেশ অ্যাকটিভ রাখুন।